ভারতের এক সরকারি কর্মকর্তা একটি জলাধারের পাশে দাঁড়িয়ে সেলফি তুলতে  গিয়েছিলেন। অসাবধানতাবশত তার ফোনটি পড়ে যায় ওই জলাধারে। তারপর সেই ফোন উদ্ধারে তিনি যা করেছেন তা কল্পনাকেও হার মানাবে।  

ওই জলাধারে থাকা ২১ লাখ লিটার পানি সরিয়েছেন তিনি। ভারতের ছত্তীসগঢ়ের কানকার জেলায় ঘটনাটি প্রকাশ্যে আসতেই চাঞ্চল্য ছড়িয়েছে। ওই কর্মকর্তা অবশ্য দাবি করছেন- পানিটা ব্যবহারযোগ্য ছিল না।  

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, অভিযুক্ত ওই কর্মকর্তার নাম রাজেশ বিশ্বাস। ফুড অফিসার পদে কর্মরত দিনি। গত রোববার তিনি খেরকাট্টা বাধে ছুটি কাটাতে গিয়েছিলেন। সেখানেই সেলফি তুলতে গিয়ে তার ১ লাখ টাকা দামের স্মার্টফোন পড়ে যায় পানিতে। তারপর ফোন তুলতে স্থানীয়দের দিয়ে ১৫ ফুট গভীর বাঁধে নামিয়ে তল্লাশি চালান। কিন্তু সন্ধান না পেয়ে জলাধারের পানি তুলে ফেলার সিদ্ধান্ত নেন তিনি। সোমবার সন্ধ্যা থেকে বৃহস্পতিবার পর্যন্ত টানা তিনদিন ধরে ডিজেল পাম্প চালিয়ে জলাধারের ২১ লাখ লিটার পানি বের করে দেন রাজেশ বিশ্বাস। তবে এতকিছুর পর স্মার্ট ফোন উদ্ধার হলেও সেটি আর কোনো কাজ করেনি। 

ওই জলাধারের অর্ধেকের বেশি পানি বের করে দেওয়ার পর টনক নড়ে স্থানীয় প্রশাসনের। সেচ ও জল সম্পদ দপ্তরের কর্মকর্তারা তারপর ঘটনাস্থলে যান এবং পাম্প বন্ধ করান। ততক্ষণে জলাধারের জলস্তর ৬ ফুট নেমে গেছে। প্রায় ২১ লাখ লিটার পানি বেরিয়ে গেছে।
 
ঘটনার পর রাজেশ কুমারকে বরখাস্ত করা হয়েছে বলে জানা গেছে। 

এনএফ