ভারতের ওড়িশায় দুর্ঘটনা কবলিত ট্রেনগুলোতে চালানো উদ্ধার অভিযান শেষ হয়েছে। বর্তমানে ট্রেন চলাচল স্বাভাবিক করাসহ অন্যান্য কাজগুলো চলছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী অশিনি বৈষ্ণ। এছাড়া আহতদের দেখতে ওড়িশায় যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

শুক্রবার (২ জুন) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ওড়িশার বালেশ্বরে দুটি যাত্রীবাহী ও একটি মালবাহী ট্রেন দুর্ঘটনায় কবলিত হয়। বলা হচ্ছে, মানুষের ভুলের কারণে এমন ভয়াবহ ঘটনা ঘটেছে। মর্মান্তিক এ ঘটনায় আহত ও নিহতদের উদ্ধারে ১৮ ঘণ্টা সময় লেগেছে উদ্ধারকারীদের।

এদিকে দুর্ঘটনায় আনুষ্ঠানিকভাবে ২৬১ জন নিহত ও প্রায় ৯০০ জন আহত হওয়ার তথ্য জানিয়েছেন উদ্ধার সংশ্লিষ্টরা।

শনিবার সকালে ভুবনেশ্বরের ওড়িশা বিশেষ উদ্ধার কমিশনার জানিয়েছিল, ট্রেন দুর্ঘটনায় ২৩৮ জন নিহত হয়েছেন। সর্বশেষ তথ্যে এটি ২৬১ জনে উন্নীতি করা হয়েছে। তবে কিছু কিছু সংবাদমাধ্যমে বলা হয়েছিল, ভয়াবহ এ দুর্ঘটনায় ২৮৮ জন প্রাণ হারিয়েছেন।

ভারতীয় রেলমন্ত্রী অশিনি বৈষ্ণ সকাল বেলাই ঘটনাস্থলে চলে আসেন। তিনি জানিয়েছেন, ভবিষ্যতে যেন এমন কোনো ঘটনা না ঘটে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

উদ্ধার অভিযান শেষ হওয়ার ব্যাপারে মন্ত্রী বলেছেন, ‘উদ্ধার অভিযান সমাপ্ত হয়েছে এবং সেবা চালুর প্রক্রিয়া শুরু হয়েছে। আমরা এ ঘটনার তদন্ত করব এবং নিশ্চিত করব ভবিষ্যতে আর এমন ঘটনা ঘটবে না।’

এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ছাড়াও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা মুখোপাধ্যায়ও দুর্ঘটনাস্থলের পথে রওনা দিয়েছেন বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো। 

এই উদ্ধার অভিযানে অংশ নিয়েছিল সেনাবাহিনীর একটি দল, ন্যাশনাল ডিজেস্টার রেসপন্স ফোর্সের সাতটি দল, ওড়িশা ডিজেস্টার র‌্যাপিড অ্যাকশন ফোর্সের পাঁচটি এবং ফায়ার সার্ভিস ও ইমার্জেন্সির ২৪টি ইউনিট।

এছাড়া ভারতীয় বিমানবাহিনীর এম-১৭ হেলিকপ্টারও মোতায়েন করা হয়েছিল।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এমটিআই