পশ্চিম ইউরোপের দেশ স্পেনের আয়তনের প্রায় সমান আকারের মেরিন পার্ক তৈরির পরিকল্পনা করছে অস্ট্রেলিয়া। দেশটির দক্ষিণ-পূর্ব উপকূলে প্রত্যন্ত দ্বীপের চারপাশে এই পার্ক তৈরি করা হবে।

বার্তাসংস্থা এএফপির বরাত দিয়ে রোববার (৪ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম খালিজ টাইমস।

প্রতিবেদনে বলা হয়েছে, অস্ট্রেলিয়া তার দক্ষিণ-পূর্ব উপকূলে প্রত্যন্ত দ্বীপের চারপাশে প্রায় স্পেনের আয়তনের সমান একটি মেরিন পার্ক তৈরি করার পরিকল্পনা করেছে বলে সরকার রোববার ঘোষণা করেছে।

এএফপি বলছে, প্রস্তাবগুলোর অধীনে বিদ্যমান ম্যাককুয়ারি আইল্যান্ড দ্বীপ মেরিন পার্কের আকার তিনগুণ বৃদ্ধি করা হবে। এর মাধ্যমে মোট ৪ লাখ ৭৫ হাজার ৪৬৫ বর্গ কিলোমিটার (১ লাখ ৮৩ হাজার ৫৭৮ বর্গ মাইল) এলাকা সুরক্ষা বা নিরাপত্তার আওতায় আনা হবে।

এই এলাকা মোটামুটি স্পেন বা ক্যামেরুনের আয়তনের সমান এবং ভিয়েতনাম বা জাপানের চেয়ে অনেক বড়। আর বাংলাদেশের আয়তনের তুলনায় তিন গুণেরও বেশি বড়।

অস্ট্রেলিয়ার পরিবেশমন্ত্রী তানিয়া প্লিবারসেক বলেছেন, সুরক্ষিত এলাকার অর্থ হলো এই অঞ্চলটি ‘মাছ ধরা, খনি এবং অন্যান্য নিষ্কাশন কার্যক্রমের জন্য সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যাবে’।

তবে প্যাটাগোনিয়ান টুথফিশকে লক্ষ্য করে বিদ্যমান মৎস্য আহরণ কার্যক্রম চালিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হবে।

ম্যাককুয়ারি দ্বীপ অস্ট্রেলিয়া এবং অ্যান্টার্কটিকার মাঝামাঝি অবস্থিত এবং এটি রাজকীয় পেঙ্গুইন, পশম সীল ও সাব্যান্টার্কটিক বিজ্ঞান কেন্দ্রের আবাসস্থল।

প্লিবারসেক বলেছেন, ‘ম্যাককুয়ারি দ্বীপ একটি ব্যতিক্রমী জায়গা। এটি প্রত্যন্ত বন্যপ্রাণী যেমন লাখ লাখ সামুদ্রিক পাখি, সীল এবং পেঙ্গুইনের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রজনন ক্ষেত্র।’

পরিবেশ নিয়ে কাজ করে এমন গোষ্ঠীগুলো অস্ট্রেলীয় সরকারের এই পরিকল্পনাটিতে সমর্থন জানিয়েছে। কারণ তাদের আশঙ্কা, এই ধরনের পনিকল্পনা ছাড়া এই এলাকাটি সমুদ্রতলের খনিজ এবং টেকসই বাণিজ্যিক মাছ ধরার লক্ষ্যবস্তুতে পরিণত হতে পারে।

টিএম