পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

গত সপ্তাহে পাকিস্তান দিবসের শুভেচ্ছা জানিয়ে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানকে চিঠি লিখেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেসময় তিনি জানিয়েছিলেন, পাকিস্তানের সঙ্গে ভালো সম্পর্ক চায় নয়াদিল্লি। আর এবার মোদির সেই চিঠির জবাব দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, গত সোমবার (২৯ মার্চ) পাকিস্তানের প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ভারতের প্রধানমন্ত্রীকে এই চিঠি দেওয়া হয়। অবশ্য চিঠির বিষয়টি আনুষ্ঠানিক ভাবে নয়াদিল্লি বা ইসলামাবাদ এখনও স্বীকার করেনি। তবে নাম না প্রকাশের শর্তে উভয় দেশের কর্মকর্তারা চিঠি ও এর বিষয়বস্তু সংবাদমাধ্যমটির কাছে জানিয়েছেন। এছাড়া পাক প্রধানমন্ত্রীর পাঠানো চিঠিও সামাজিক যোগোযোগমাধ্যমে শেয়ার হচ্ছে।

গত ২৩ মার্চ ছিল পাকিস্তানের জাতীয় দিবস। ‘পাকিস্তান দিবস’ উপলক্ষে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানের উদ্দেশে চিঠি লেখেন নরেন্দ্র মোদি। চিঠিতে তিনি পাকিস্তানের জনগণকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি দেশটির সঙ্গে সুসম্পর্কের প্রত্যাশা করেন।

চিঠিতে মোদি বলেছিলেন, ‘পাকিস্তানের জাতীয় দিবসে দেশটির জনগণকে শুভেচ্ছা জানাচ্ছি। প্রতিবেশী দেশ হিসেবে পাকিস্তানের জনগণের সঙ্গে সুসম্পর্ক চায় ভারত। তবে এজন্য সন্ত্রাস ও বৈরীতা কাটিয়ে পারস্পরিক বিশ্বাসের পরিবেশ তৈরি করা জরুরি।’ এসময় করোনা মহামারি মোকাবিলায় পাকিস্তানের প্রয়াসের প্রশংসাও করেন ভারতের প্রধানমন্ত্রী।

এর সপ্তাহখানেকের মধ্যে পাকিস্তান দিবসে মোদির শুভেচ্ছার জন্য ধন্যবাদ জানিয়ে চিঠিতে ইমরান খান লিখেছেন, ‘পাকিস্তানের মানুষও শান্তি চায়। ভারতসহ সকল প্রতিবেশী দেশের সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক চায় ইসলামাবাদ। পাকিস্তান দিবসের শুভেচ্ছা জানিয়ে চিঠি লেখায় আপনাকে ধন্যবাদ।’

একদিন আগে মোদির কাছে এই চিঠি পাঠানো হয়েছে বলে নিশ্চিত করেছেন পাকিস্তানের দু’জন জ্যেষ্ঠ কর্মকর্তা। আলজাজিরা’র কাছে তারা চিঠির বিষয়বস্তুও তুলে ধরেছেন। তবে পাক সরকারের নীতির কারণে নাম প্রকাশ না করার শর্তে এসব তথ্য দেন তারা।

সংবাদমাধ্যমটিকে তারা জানান, দক্ষিণ এশিয়ায় কার্যকর শান্তি প্রতিষ্ঠার জন্য ভারত ও পাকিস্তানের মধ্যে কাশ্মীরসহ অমিমাংসিত সব ইস্যু সমাধানের বিষয়ে চিঠিতে প্রয়োজনীয়তা তুলে ধরেন ইমরান খান। আর তাই আলোচনার জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করা অবশ্যই প্রয়োজন বলে উল্লেখ করেন তিনি।

চিঠিতে করোনা মহামারির বিরুদ্ধে লড়াইয়ে ভারতকে শুভেচ্ছাও জানান ইমরান খান। অবশ্য এ বিষয়ে ভারত বা পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় আনুষ্ঠানিভাবে এখনও কোনো মন্তব্য করেনি।

সূত্র: আলজাজিরা

টিএম