আবারও ব্যর্থতার মুখে পড়তে হয়েছে এলন মাস্ক ও তার সংস্থা স্পেসএক্স’কে। ২০৩০ সালের অনেক আগেই নিজের স্টারশিপ মঙ্গল গ্রহে পৌঁছে যাবে বলে চলতি মাসের শুরুতে আশা প্রকাশ করেছিলেন এলন মাস্ক। কিন্তু তার সেই এস১১ প্রটোটাইপ রকেটটি পরীক্ষামূলক উড্ডয়নের সময় এই নিয়ে চারবার ভেঙে পড়ল।

গত শুক্রবার পরীক্ষামূলক উড্ডয়ন করা হবে বলে প্রাথমিকভাবে সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু কিছু প্রযুক্তিগত ত্রুটির জন্য তা হয়নি। পরে ঠিক হয়, তা সোমবার উড্ডয়ন করা হবে। ফেডারেল এভিয়েশন ইন্সপেক্টর না থাকায় সেদিনও পরীক্ষামূলক উড্ডয়ন সম্ভব হয়নি।

জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের দক্ষিণ টেক্সাস থেকে স্থানীয় সময় মঙ্গলবার (৩০ মার্চ) সকালে এস১১ প্রটোটাইপের পরীক্ষামূলক উড্ডয়ন শুরু হয়। কয়েক মিনিট পরই রকেটের ক্যামেরা বন্ধ হয়ে যায়। তারপর ভিডিওতে দেখা যায়, স্পেসশিপের অংশ মাটিতে পড়ছে। বিস্ফোরণের শব্দও শুনতে পাওয়া যায়।

এলন মাস্ক বলছেন, ‘রকেটটি উপরে ওঠার সময় দুই নম্বর ইঞ্জিনে সমস্যা দেখা দেয়। নামার সময় অপারেটিং চেম্বারের প্রেশার যতটা থাকার কথা, তা ছিল না। তত্ত্বগতভাবে এটা হওয়া উচিত ছিল না। ভেঙে পড়া টুকরোগুলো পরীক্ষা করে কারণ বোঝা যাবে।’

মাস্ক আগে জানিয়েছিলেন, ২০৩০ সালের অনেক আগেই তার স্টারশিপ মঙ্গলে পৌঁছাবে। তার পরিকল্পনা হল, স্টারশিপকে সুপার হেভি রকেটে করে পাঠানো। সেই রকেট পুনরায় ব্যবহারযোগ্য হবে। আর তা হবে ৩৯৪ ফিট লম্বা।

সূত্র: ডয়চে ভেলে

টিএম