করোনা মহামারির পর বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে হাভানা সিনড্রোম নামে নতুন এক রোগ। সাম্প্রতিক সময়ে বার বার আলোচনায় উঠে আসছে রহস্যময় এই রোগ। যার সংক্রমণ বেড়ে চলেছে দ্রুতগতিতে। একইসঙ্গে কারণ ও উপসর্গ নিয়েও বাড়ছে রহস্য।

ভারতীয় গণমাধ্যম নিউজ ১৮ এক প্রতিবেদনে জানিয়েছে, সারাবিশ্বে হাভানা সিনড্রোমে ভুগছেন আমেরিকান এবং কানাডিয়ান কূটনীতিক, গুপ্তচর এবং দূতাবাসের কর্মীরা। ২০০ জনেরও বেশি মানুষ এর লক্ষণ সম্পর্কে জানিয়েছেন। প্রথমে এই রোগটি কিউবায় সনাক্ত করা হয়। তারপরে অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, কলম্বিয়া, রাশিয়া এবং উজবেকিস্তানেও এই রোগ দেখা দেয়।

২০১৬ সালে প্রথম আমেরিকায় হাভানা সিনড্রোম শনাক্ত হয়। আক্রান্ত হয়েছিলেন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ'র কর্মীরা। এসময় তাদের মাইগ্রেন, বমি বমি ভাব, স্মৃতিশক্তি হ্রাস, মাথা ঘোরা, বাহ্যিক আওয়াজ ছাড়াও কণ্ঠস্বর শ্রবণ এবং মাথা ঘোরার মতো লক্ষণগুলো উপসর্গ হিসেবে দেখা দিয়েছিল।

সেসময় সিআইএ কর্মচারীরা কিউবার রাজধানী হাভানায় অবস্থান করছিল। তাই রোগটির নাম দেওয়া হয়েছিল হাভানা সিনড্রোম। এসময় বেশ কয়েক মাস ধরেই হাভানা সিন্ড্রোমের লক্ষণ ছিল কিছু সিআইএ কর্মীদের মধ্যে।

যদিও এখনও এই রোগের সঠিক কারণ জানা যায়নি। কারণ সম্পর্কে কোনও সুনির্দিষ্ট কিছু পাওয়া যায়নি। এটি এখনও একটি রহস্যজনক রোগ হিসেবেই রয়ে গিয়েছে।

এমজে