সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন ভারতের পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। প্রায় দুই সপ্তাহ পর নিজের বাসায় রাত কাটালেন তিনি।  

ফুসফুস এবং শ্বাসনালীতে গুরুতর সংক্রমণ এবং নিউমোনিয়া নিয়ে হাসপাতালে ভর্তি করানো হয়েছিল বুদ্ধদেবকে। তার পর ৪৮ ঘণ্টার জন্য তাকে ইনভেসিভ ভেন্টিলেশনে রাখা হয়। স্যালাইনের মাধ্যমে চলে কড়া ডোজের অ্যান্টিবায়োটিক। তার পর থেকেই ক্রমশ সংক্রমণ কাটিয়ে সুস্থ হয়ে উঠতে শুরু করেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। 

১২ দিন হাসপাতালে কাটিয়ে বুধবারই তিনি ফেরেন নিজের বাড়িতে। হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হলেও চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের নিয়মিত তত্ত্বাবধানেই আপাতত থাকবেন তিনি। 

নিজের বাড়িতে ফিরতে পেরে দৃশ্যত স্বস্তি পেয়েছেন বুদ্ধদেব। অন্য সমস্ত নল শরীর থেকে খুলে ফেলা হলেও এখনো রাইলস টিউবের মাধ্যমেই বুদ্ধদেবের শরীরে খাবার পৌঁছাচ্ছে। চিকিৎসকদের লক্ষ্য যত দ্রুত সম্ভব রাইলস টিউবও খুলে ফেলা। কিন্তু এখনো তেমন পরিস্থিতি তৈরি হয়নি। যদিও চেষ্টার ত্রুটি রাখছেন না চিকিৎসকেরা। 

স্বাভাবিক মানুষের মতো না হলেও বুদ্ধদেবের শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে জানান চিকিৎসকেরা। দ্রুতই তিনি আগের মতোই মুখ দিয়ে সমস্ত খাবার খেতে পারবেন বলে মনে করছেন তারা।

প্রতিদিনই চিকিৎসকেরা তাকে দেখবেন। পরিচর্যার জন্য ওই হাসপাতালেরই ‘হোম কেয়ার’ পরিষেবা নেওয়া হচ্ছে। তৈরি রাখা হয়েছে বাইপ্যাপ। আপাতত এ ভাবেই প্রাক্তন মুখ্যমন্ত্রীকে পুরোপুরি সুস্থ করে তোলার চেষ্টা চলছে। 

এমএ