বিশ্বের উদীয়মান অর্থনীতির দেশগুলোর জোট ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা। লাতিন আমেরিকার এই দেশটির হবু পররাষ্ট্রমন্ত্রী ডায়ানা মন্ডিনো একথা জানিয়েছেন।

যদিও চলতি বছরের আগস্টেই নতুন এই ব্লকের সদস্য দেশ হিসেবে যোগদানের আমন্ত্রণ পেয়েছিল আর্জেন্টিনা। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর জোট ব্রিকস গ্রুপে আর্জেন্টিনা যোগ দেবে না বলে দেশটির হবু পররাষ্ট্রমন্ত্রী ডায়ানা মন্ডিনো বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে জানিয়েছেন।

গত আগস্টে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত শীর্ষ সম্মেলনে ব্রিকস-এর নতুন সদস্য হওয়ার জন্য আমন্ত্রিত ছয়টি দেশের মধ্যে আর্জেন্টিনাও রয়েছে।

এর আগে গত নভেম্বর মাসে আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হন দেশটির ডানঘেঁষা গণতন্ত্রপন্থি নেতা ও মিডিয়া ব্যক্তিত্ব জাভিয়ের মিলে (৫৩)। নিকটতম প্রতিদ্বন্দ্বী ও দেশটির সাবেক অর্থমন্ত্রী সের্গিও মেসাকে ১২ শতাংশ ভোটের ব্যবধানে হারিয়ে ভোটে জয়লাভ করেন তিনি।

জাভিয়ের মিলের উপদেষ্টা হিসেবে দায়িত্বপালন করছেন ডায়ানা মন্ডিনো। আর নির্বাচনে জয়ের পর নতুন সরকারের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে মন্ডিনোকে বেছে নিয়েছেন তিনি। চলতি ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে আর্জেন্টিনায় নতুন সরকার দায়িত্ব নিতে পারে।

শুক্রবার পৃথক প্রতিবেদনে প্রভাবশালী সংবাদমাধ্যম ব্লুমবার্গ বলছে, প্রেসিডেন্ট হিসেবে জাভিয়ের মিলের অধীনে আর্জেন্টিনা কখনোই চীনা নেতৃত্বাধীন উদীয়মান ব্লক ব্রিকসে যোগদান করবে না বলে দেশটির আগত শীর্ষ কূটনীতিক তথা পররাষ্ট্রমন্ত্রী ডায়ানা মন্ডিনো জানিয়েছেন।

আর্জেন্টিনায় আগামী ১০ ডিসেম্বর নতুন সরকার দায়িত্ব নিতে চলেছে এবং এর আগেই জাভিয়ের মিলের অধীনে লাতিন আমেরিকার এই দেশটির বৈদেশিক নীতিতে উল্লেখযোগ্য পরিবর্তনের আভাস দেওয়া হলো।

বৃহস্পতিবার এক্স প্ল্যাটফর্মে ডায়ানা মন্ডিনো বলেন, ‘আমরা ব্রিকসে যোগ দেবো না।’

এর আগে রাজধানী বুয়েনস আইরেসে সাংবাদিকদের সাথে কথা বলার সময় মন্ডিনো উদীয়মান অর্থনীতির দেশগুলোর এই জোটের গুরুত্ব নিয়েও সন্দেহ প্রকাশ করেছিলেন। যদিও এই গ্রুপে আর্জেন্টিনার শীর্ষ দুই বাণিজ্যিক অংশীদার চীন এবং ব্রাজিলও সদস্য হিসেবে রয়েছে।

উল্লেখ্য, গত আগস্টে ব্রিকস সম্মেলনের শেষ দিনে ছয়টি দেশকে এই জোটে যুক্ত হওয়ার আমন্ত্রণ জানানো হয়। আমন্ত্রণ পাওয়া এসব দেশ হচ্ছে- সৌদি আরব, ইরান, সংযুক্ত আরব আমিরাত, আর্জেন্টিনা, মিসর এবং ইথিওপিয়া।

মূলত আর্জেন্টিনার বিদায়ী বর্তমান সরকার এই জোটে যোগ দিতে জোরালো লবিং চালিয়েছিল বলে জানিয়েছে সংবাদমাধ্যম ব্লুমবার্গ। এছাড়া বাংলাদেশও এই জোটে যোগ দিতে পারে বলে সম্মেলনের আগে আভাস পাওয়া গেলেও নতুন ছয়টি দেশের তালিকায় বাংলাদেশের নাম পাওয়া যায়নি।

টিএম