সামাজিক যোগাযোগ মাধ্যমে মাঝে মাঝেই দেখা যায় আরব ধনকুবেরদের বিলাসিতার নানা ভিডিও। তাদের অনেকে বাড়িতে চিতা, বাঘ, সিংহের মতো হিংস্র প্রাণীও পোষেন।

অনেক ভিডিওতে দেখা যায়, এমন হিংস্র পোষ্যদের পাশে নিয়ে সমুদ্র সৈকতে হাঁটছেন ধনকুবেররা। সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেদের কাছে থাকা বন্যপ্রাণীদের ছবি দেন এদের অনেকে। সম্প্রতি এমন একটি ভিডিও সামনে এসেছে, যেখানে দেখা যাচ্ছে দুবাইয়ের একটি বাড়ির ভেতরে একজন ব্যক্তিকে তাড়া করছে পোষ্য বাঘ।

ভিডিওটি দেখে চমকে উঠেছেন অনেকেই। ভিডিওটি ভয় ধরিয়ে দিচ্ছে বলেও মন্তব্য করেছেন অনেকে। কেউ কেউ আবার বন্যপ্রাণীকে এভাবে গৃহবন্দি করে রাখা নিয়ে উষ্মা প্রকাশ করেছেন।

ভিডিওটিতে দেখা যাচ্ছে, দুবাইয়ের একটি বিলাসবহুল বাড়ির ভেতরে এক ব্যক্তিকে তাড়া করেছে একটি বাঘ। প্রথমে ওই লোককে হাসিমুখেই দৌড়তে দেখা যাচ্ছিল। কিন্তু বাঘটি তার পিছু না ছাড়ায় ওই ব্যক্তির চোখেমুখেও আতঙ্ক দেখা দেয়। একসময় মাটিতে পড়ে যান তিনি। তখন তার ঘাড়ের ওপর গিয়ে পড়ে বাঘটি।

তবে বাঘটি কখনোই হিংস্র হয়ে ওঠেনি কিংবা ওই ব্যক্তিকে আক্রমণ করেনি। ভিডিওতে দেখা যায়, খেলার ছলেই ওই ব্যক্তির পেছনে ছুটছিল সে। লোকটি মাটিতে পড়ে গেলেও তার গায়ের ওপরে গিয়ে ওঠে বাঘটি।

ভিডিওটি দেখে কেউ কেউ মন্তব্য করেছেন, ‘এটা একেবারেই অনুচিত। এই সুন্দর প্রাণীটি খেলনা নয়। ওকে এখানে মানাচ্ছে না।’

আরেকজন লেখেন, ‘প্রকৃতিকে উপেক্ষা করে এই প্রাণীদের বন্দি করে রাখা উচিত নয়।’ অন্য একজন লিখেছেন, ‘আগুন নিয়ে খেললে একসময় পুড়তে হবেই।’ অপর একজন লিখেছেন, ‘খুবই মজার বিষয়। ধনকুবেরদের জীবন মনে হয় এরকমই হয়।’

এসএসএইচ