পবিত্র কাবা শরীফে সবার নজর কেড়েছেন প্রায় ৮ ফুট লম্বা এক ব্যক্তি। কাবায় উপস্থিত অন্যান্য মুসল্লিদের ওই ব্যক্তির ছবি ও ভিডিও ধারণ করতে দেখা গেছে।

ব্যক্তিটির পরিচয় না জানা গেলেও শারীরিক গঠন দেখে বোঝা যাচ্ছে তিনি আফ্রিকার কোনো দেশের নাগরিক হবেন। সৌদির স্থানীয় সংবাদমাধ্যমে বলা হচ্ছে, তিনি বিশ্বের অন্যতম লম্বা একজন ব্যক্তি।

ওই ব্যক্তিকে কাবা শরীফ তাওয়াফ করতে দেখা যায়। উচ্চতার কারণে তিনি অন্য সবার নজর কাড়েন।

তাকে নিয়ে যে অন্যান্য মুসল্লিদের মধ্যে আগ্রহ তৈরি হয়েছিল তা বোঝা গেছে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিও থেকে। অনেকেই তার ভিডিও ফেসবুক, এক্সসহ অন্যান্য মাধ্যমে প্রকাশ করেছেন।

পবিত্র রমজান মাসে সৌদির বিভিন্ন অঞ্চল ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশ থেকে হাজার হাজার মুসল্লি ওমরাহ হজ করতে মক্কায় যান।

আগ্রহী সব মানুষ যেন ওমরাহ করতে পারেন সে ব্যবস্থা করেছে সৌদির সরকার। এরঅংশ হিসেবে সৌদিতে প্রবেশ অনেক সহজ করে দিয়েছে তারা। বর্তমানে সৌদিতে যারা পর্যটন ভিসা নিয়ে যান তারাও চাইলে ওমরাহ করতে পারেন। সঙ্গে তো ওমরাহর আলাদা ভিসা রয়েছেই।

এ বছর সৌদিতে রমজান শুরু হয়েছে গত ১১ মার্চ। এরপর গত ২০দিনে কাবায় প্রায় এক কোটি মানুষ ওমরাহ পালন করেছেন। এছাড়া মসজিদে নববীতেও দেড় কোটিরও বেশি মুসল্লি নামাজ আদায় করেছেন। মুসল্লিরা যেন নির্বিঘ্নে নামাজ ও অন্যান্য ইবাদত করতে পারেন সেজন্য মদিনার মসজিদে নববীর ছাদে জায়গা তৈরি করা হয়েছে।

সূত্র: গালফ নিউজ

এমটিআই