(বাঁ থেকে) জেনিফার, বিল, মেলিন্ডা

বিল-মেলিন্ডা গেটস দম্পতির বিবাহবিচ্ছেদের জেরে তাদের পরিবারের সদস্যরা কঠিন সময় পার করছে বলে জানিয়েছেন এই দম্পতির জেষ্ঠ্য সন্তান জেনিফার গেটস। সোমবার সামাজিক যোগাযোগমাধ্যম ইন্সটাগ্রামে এক পোস্টে এক কথা বলেন তিনি।

ইন্সটাগ্রাম পোস্টে জেনিফার লেখেন, ‘বন্ধুরা, ইতোমধ্যে আপনারা অনেকেই জেনে গেছেন, আমার বাবা ও মা আলাদা থাকার সিদ্ধান্ত নিয়েছেন। আমাদের পুরো পরিবার একটি কঠিন সময়ে মুখে দাঁড়িয়ে আছে। এই পরিস্থিতিতে আমি চেষ্টা করছি পরিবারের সদস্যরা যেন মানসিক ভাবে ভেঙে না পড়েন।’

‘নিজের আবেগকেও নিয়ন্ত্রণে রাখতে হচ্ছে আমার। এই কঠিন সময়ে তারা আমাকে তাদের আগলে রাখার সুযোগ দিয়েছেন, এ কারণে আমি আমার পরিবারের সদস্যদের কাছে কৃতজ্ঞ।’

‘আমি ও আমার পরিবারের সদস্যরা জীবনের একটি নতুন পর্যায়ে প্রবেশ করতে যাচ্ছি। আমাদের পরিবারের ব্যক্তিগত গোপনীয়তা রক্ষায় যারা সহযোগিতা করেছেন, তাদের সবাইকে আমি আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি।’

বিল-মেলিন্ডা দম্পতির দুই মেয়ে ও এক ছেলে রয়েছে। তাদের মধ্যে সবার বড় জেনিফার (২৫); তারপর জেনিফারের ভাই ররি (২২) এবং বোন ফোবি (১৯)। তারা সবাই বাবার প্রতিষ্ঠিত আলমা ম্যাটার হাইস্কুল থেকে পড়াশোনা করেছেন।

বিল-মেলিন্ডা দম্পতি ও তাদের সন্তানরা

২০১৮ সালে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে হিউম্যান বায়োলজি বিষয়ে স্নাতক পাশের পর বর্তমানে নিউ ইয়র্কের মাউন্ট সিনাই স্কুল অব মেডিসিনে পড়াশোনা করছেন তিনি।

সোমবার সামাজিক যোগাযোগমাধ্য টুইটারে মেলিন্ডার সঙ্গে বিবাহবিচ্ছেদের কথা ঘোষণা করেন বিল গেটস। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বিল গেটস ও মেলিন্ডার সম্পর্কের শুরুটা ছিল পেশাভিত্তিক। ১৯৮৭ সালে প্রোডাক্ট ম্যানেজার হিসেবে মাইক্রোসফটে যোগ দিয়েছিলেন মেলিন্ডা।

এরপর প্রায় সাত বছর প্রেম করেছিলেন তারা; তারপর নেন বিয়ের সিদ্ধান্ত। ১৯৯৪ সালে বিয়ে করেন বিল-মেলিন্ডা।

ফোর্বস সাময়িকীর তথ্যমতে, বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় বিল গেটস চতুর্থ অবস্থানে আছেন। তাঁর সম্পদের পরিমাণ ১২৪ বিলিয়ন মার্কিন ডলার। সত্তরের দশকে সহপ্রতিষ্ঠাতা হিসেবে বিশ্বের সর্ববৃহৎ সফটওয়্যার প্রতিষ্ঠান গড়ে তোলেন বিল গেটস। এই প্রতিষ্ঠানের মাধ্যমেই এই বিপুল পরিমাণ সম্পদের মালিক হন তিনি।

সূত্র: নিউইয়র্ক পোস্ট

এসএমডব্লিউ