কয়েক দফায় অস্ত্রোপচার শেষে মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট ও পার্লামেন্টের বর্তমান স্পিকার মোহাম্মদ নাশিদের চেতনা ফিরেছে বলে শনিবার তার পরিবার জানিয়েছে। বৃহস্পতিবার বোমা হামলায় আহত হয়ে হাসপাতালে ভর্তির পর থেকেই তার অবস্থা ছিল সংকটাপন্ন।

বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানী মালেতে নাশিদের বাড়ির সামনে বোমা হামলা হয়। বিস্ফোরণে আহত হওয়ার পর মালদ্বীপের ক্ষমতাসীন দল মালদ্বীপ ডেমোক্র্যাটিক পার্টির বর্তমান প্রেসিডেন্ট নাশিদকে দ্রুত রাজধানীর একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল।   

বিস্ফোরণে গুরুতর আহত নাশিদের প্রাণ বাঁচাতে কয়েকটি জটিল অস্ত্রোপচার করতে হয়েছে। মাথা, বুক, তলপেটসহ শরীরের একাধিক জায়গায় অস্ত্রোপচার করা হয় তার। অস্ত্রোপচারের পর অবস্থার অবনতি হলে শুক্রবার তাকে লাইফ সাপোর্টে নিয়ে যাওয়া হয়েছিল।    

বোমা হামলার মাধ্যমে হত্যাচেষ্টার শিকার নাশিদের অবস্থা সংকটাপন্ন বলে গতকাল শুক্রবারও জানিয়েছিলেন তার চিকিৎসকরা। শুক্রবার পর্যন্ত তার তিনবার অস্ত্রোপচার করা হয়েছিল। তাকে রাখা হয়েছিল হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্র বা আইসিইউতে। 

তবে শনিবার এক টুইটে মোহাম্মদ নাশিদের বোন নাশিদা সাত্তার বলেছেন, ‘‘লাইফ সাপোর্ট থেকে ফেরার পর নাশিদ বলেছেন, ‘আমি ভালো আছি’।’’ নাশিদের ভাই ইব্রাহিম নাশিদ বলেছেন, তার ভাই যেভাবে এখন সাড়া দিচ্ছেন তাতে হাসপাতালের চিকিৎসকরা খুশি।

টুইট বার্তায় তিনি বলেন, ‘তার লাইফ সাপোর্ট খুলে দেওয়া হয়েছে। তিনি নিজে নিজেই স্বাভাবিকভাবে শ্বাস নিতে পারছেন। আমাদের সঙ্গে অল্প কিছু কথাও বলেছেন তিনি। আরও শক্তিশালী হয়ে ফিরে আসার প্রতিশ্রুতি দিয়েছেন। আর আমি তাকে বিশ্বাস করি।’

নাশিদের ওপর হামলাকে সন্ত্রাসী হামলা হিসেবে অভিহিত করেছে দেশটির পুলিশ। বিস্ফোরণের ঘটনায় শনিবার দু’জনকে গ্রেফতারের কথাও জানানো হয়। ঘটনার সঙ্গে জড়িতদের খোঁজে দেশটির পুলিশের ব্যাপক তৎপরতা শুরু হয়েছে বলেও জানিয়েছে রয়টার্স। 

এর আগে গতকাল মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ জাতির উদ্দেশে দেওয়া এক টেলিভিশন ভাষণে বলেছেন, এই ঘটনার তদন্তে করতে শনিবার অস্ট্রেলিয়ার ফেডারেল পুলিশের (এএফপি) একটি দলের মালদ্বীপে আসার কথা রয়েছে।

এএস