নিজেদের তৈরি প্রথম করোনাভাইরাস পরীক্ষার র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট (আরএটি) কিটের অনুমোদন দিয়েছে ভারত। পুনেভিত্তিক এক কোম্পানির তৈরি ‘কোভিশেল্ফ’ কিটে ঘরে বসে ২ মিনিটেই করা যাবে করোনা পরীক্ষা। ফলাফল পাওয়া যাবে ১৫ মিনিটের মাথায়।  

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির বৃহস্পতিবারের প্রতিবেদন অনুযায়ী গতকাল বুধবার দেশটিতে করোনা মোকাবিলায় নেতৃত্ব দেওয়া ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্স (আইসিএমআর) নিজেদের তৈরি প্রথম কিট হিসেবে কোভিশেল্ফ কিটের অনুমোদন দিয়েছে। 

আইসিএমআর বলেছে, করোনার উপসর্গ আছে এবং করোনা রোগীর সংস্পর্শে এসেছেন—এমন ব্যক্তিরা বাসায় এই কিট ব্যবহার করে পরীক্ষা করতে পারবেন। সংস্থাটি বলেছে, এই কিট সব সময় ব্যবহার করে করোনা পরীক্ষার পরামর্শ দেওয়া হয়নি।

কিটটি তৈরি করেছে মহারাষ্ট্র প্রদেশের পুনেভিত্তিক মাইল্যাব ডিসকভারি সল্যুশনস। মাইল্যাবের পরিচালক সুজিত জৈন বলেন, ‌‌‘আগামী সপ্তাহ থেকে ভারতজুড়ে সাত লাখের বেশি ফার্মেসি ও আমাদের অনলাইন ফার্মেসি পার্টনারদের কাছে এই টেস্ট কিটটি পাওয়া যাবে।’   

তিনি আরও বলেন, ‘এই কিট ব্যক্তিগত ব্যবহারের জন্য। আইসিএমআর-এর নির্দেশনা অনুযায়ী এই কিটটি দিয়ে পরীক্ষায় কেউ করোনা পজিটিভ হলে আরটি-পিসিআর টেস্টের প্রয়োজন নেই। আমাদের নির্দেশনা মতো প্রাপ্তবয়স্ক যে কেউ এই কিট ব্যবহার করতে পারবেন।’ 

এদিকে আইসিএমআর বলেছে, পরীক্ষায় যাদের করোনা শনাক্ত হবে, তাদের আর দ্বিতীয়বার পরীক্ষা করার প্রয়োজন নেই। কিন্তু যাদের উপসর্গ রয়েছে এবং এই কিটের মাধ্যমে পরীক্ষায় করোনা ‘নেগেটিভ’ আসবে, তাদের আবারও আরটি-পিসিআর পরীক্ষা করতে হবে।

ধারণা করা হচ্ছে, এই কিট বাজারে এলে করোনায় বিপর্যস্ত ভারতে পরীক্ষাগারগুলোর ওপর চাপ কমবে। ভারতে এখন প্রতিদিন প্রায় ২০ লাখ নমুনা পরীক্ষা করা হচ্ছে। সর্বশেষ গত ২৪ ঘণ্টায় দেশটিতে ২০ লাখ ৮ হাজারের বেশি করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে।

এএস