মক্কার পবিত্র মসজিদুল হারামে কাবাঘরের সামনে জোরপূর্বক মিম্বারে উঠে ইমামকে হামলার চেষ্টা করে এক ব্যক্তি। কিন্তু উপস্থিত নিরাপত্তারক্ষীরা তাকে সঙ্গে সঙ্গে পাকড়াও করে গ্রেফতার করে। পরে সৌদি পুলিশ তাকে গ্রেফতার করে।

শুক্রবার (২১ মে) জুমার নামাজের আগে খতিব শায়খ ড. বানদার আবদুল আজিজ বালিলাহ খুতবা দেওয়া অবস্থায় এমন কাণ্ড ঘটে। সৌদি আরবের মক্কা নগরীর পুলিশ বিভাগসূত্রে জানা গেছে, শুক্রবার জুমার আগে মিম্বারে দাঁড়িয়ে খুতবা দিচ্ছিলেন কাবা শরিফ মসজিদের অন্যতম ইমাম শায়খ বালিলাহ। সে সময় সামনের কাতার থেকে এক ব্যক্তি হঠাৎ করে ছুটে গিয়ে মঞ্চে উঠে হামলার চেষ্টা করেন।

পরে উপস্থিত মুসল্লি ও মসজিদের নিরাপত্তাকর্মীরা তাকে নিরস্ত করে আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে সোপর্দ করেন।

সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফরম টুইটারে এ বিষয়ে তথ্য জানিয়ে টুইট করেছে মক্কা হারামাইন শারিফাইন কর্তৃপক্ষ। একটি ভিডিও ক্লিপও টুইট করেছেন তিনি। 

টুইটে শারিফাইন কর্তৃপক্ষ বলেন, ‘মসজিদ আল হারামে যখন (ইমাম) শায়খ বালিলাহ খুতবা দিচ্ছিলেন, তখন এক ব্যক্তি অতর্কিতভাবে মুসল্লিদের কাতার থেকে বের হয়ে মিম্বারে ওঠার চেষ্টা করেন। তবে তাৎক্ষণিকভাবে মসজিদের নিরাপত্তাকর্মীরা তাকে নিরস্ত করতে সক্ষম হন এবং পুলিশের হাতে তুলে দেন। বর্তমানে ওই ব্যক্তি পুলিশ হেফাজতে আছেন।’

গ্রেফতারকৃত ওই ব্যক্তির নাম-পরিচয় জানায়নি মক্কা পুলিশ। তবে পুলিশের এক কর্মকর্তা জানিয়েছেন, অবিলম্বে ওই ব্যক্তিকে আদালতে তোলা হবে।

এর আগে গত মার্চে কাবার দ্বিতীয় তলায় ছুরি হাতে জঙ্গি স্লোগান দেওয়া অবস্থায় এক ব্যক্তিকে গ্রেফতার করেছিল মক্কা পুলিশ। তার নাম-পরিচয়ও প্রকাশ করা হয়নি।

এসএমডব্লিউ