ভারতে শনাক্ত হওয়া করোনাভাইরাসের দু’বার রূপ বদলে ফেলা ধরনটি এখন পর্যন্ত ৫৩টি ভূখণ্ডে পৌঁছে গেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনে ভারতীয় ধরনের করোনার বিস্তারের এই তথ্য জানানো হয়েছে।

এছাড়াও বিশ্ব স্বাস্থ্য সংস্থা অসমর্থিত উৎস থেকে প্রাপ্ত তথ্যের বরাত দিয়ে বলেছে, ওই ৫৩ ভূখণ্ড ছাড়াও করোনার ভারতীয় বি.১.৬১৭ ধরনটি বিশ্বের আরও সাতটি ভূখণ্ডে শনাক্ত হয়েছে। এ নিয়ে জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক এই সংস্থার সাপ্তাহিক মহামারিবিষয়ক হালনাগাদ তথ্যে মোট ৬০টি ভূখণ্ডে করোনাভাইরাসের ভারতীয় ধরনটি পাওয়া গেল।

ডব্লিউএইচওর প্রতিবেদনে বলা হয়েছে, করোনার ভারতীয় বি.১.৬১৭ ধরনটির সংক্রমণের হার বৃদ্ধি পেয়েছে। তবে এই ধরনে আক্রান্ত হওয়ার পর গুরুতর অসুস্থতা এবং সংক্রমণের ঝুঁকির ব্যাপারে জানতে তদন্ত চলমান রয়েছে।

বিশ্বজুড়ে গত সপ্তাহে করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত ও মৃত্যু কমেছে। গত সপ্তাহে বিশ্বজুড়ে করোনায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৪১ লাখ মানুষ এবং মারা গেছেন ৮৪ হাজার। যা আগের সপ্তাহের তুলনায় আক্রান্তের হার ১৪ শতাংশ এবং মৃত্যু ২ শতাংশ কমেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, ইউরোপীয় অঞ্চলেও গত এক সপ্তাহে নতুন সংক্রমণ এবং মৃত্যু উল্লেখযোগ্য পরিমাণে কমে এসেছে। একই চিত্র দেখা গেছে দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলেও। এছাড়া পূর্বের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে আমেরিকা, পূর্ব ভূমধ্যসাগরীয়, আফ্রিকা এবং পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলেও করোনায় সংক্রমণ এবং মৃত্যু হ্রাস পেয়েছে।

ডব্লিউএইচওর ওই প্রতিবেদনে বলা হয়েছে, গত চার সপ্তাহ ধরে বিশ্বজুড়ে করোনা মহামারির সংক্রমণ এবং মৃত্যুর নিম্নমুখী ধারা অব্যাহত থাকা সত্ত্বেও এখনও এই ভাইরাসে মৃত্যু এবং আক্রান্ত বেশি। বিশ্বের অনেক দেশে করোনা পরিস্থিতির অবনতিও দেখা গেছে।

গত সাতদিনে বিশ্বে সবচেয়ে বেশি সংক্রমণ শনাক্ত হয়েছে ভারতে। গত এক সপ্তাহে দক্ষিণ এশিয়ার এই দেশটিতে আক্রান্ত হয়েছেন ১৮ লাখ ৪৬ হাজার ৫৫ জন (যা আগের সপ্তাহের তুলনায় ২৩ শতাংশ কম), ব্রাজিলে ৪ লাখ ৫১ হাজার ৪২৪ জন (আগের সপ্তাহের তুলনায় ৩ শতাংশ বেশি), আর্জেন্টিনায় ২ লাখ ১৩ হাজার ৪৬ জন (আগের সপ্তাহের তুলনায় ৪১ শতাংশ বেশি), যুক্তরাষ্ট্রে ১ লাখ ৮৮ হাজার ৪১০ জন (আগের সপ্তাহের তুলনায় ২০ শতাংশ কম) এবং কলম্বিয়ায় এক লাখ ৭ হাজার ৫৯০ জন (সাত শতাংশ কম)।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে করোনাভাইরাসের উৎপত্তি হওয়ার পর বর্তমানে বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়েছে। এই ভাইরাসে বিশ্বজুড়ে এখন পর্যন্ত মারা গেছেন ৩৫ লাখ ১ হাজার ১৬৪ জন এবং আক্রান্ত হয়েছেন ১৬ কোটি ৮৫ লাখ ৬২ হাজার ৪৬৯ জন।

সূত্র: এএফপি, ওয়ার্ল্ডোমিটারস।

এসএস