করোনাভাইরাস বা সার্স-কোভ-২ ভাইরাসের ভারতীয় ধরন বি১.৬১৭.২ এর বিরুদ্ধে অ্যাস্ট্রাজেনেকা ও ফাইজারের করোনা টিকা ৮০ শতাংশ কার্যকর। যুক্তরাজ্যে সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

এর আগে যুক্তরাজ্যের অন্যতম সরকারি স্বাস্থ্যসেবা কর্তৃপক্ষ পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই) এক গবেষণায় জানিয়েছিল, করোনাভাইরাসের ভারতীয় ধরনের বিরুদ্ধে অ্যাস্ট্রাজেনেকা ও ফাইজারের টিকা ৮৭ শতাংশ কার্যকর। তবে সাম্প্রতিক গবেষণায় আগের ফলাফলের চেয়ে কিছুটা ভিন্ন তথ্য এসেছে বলে জানিয়েছেন ব্রিটেনের বিজ্ঞানী ও জীবাণুবিদরা।

যুক্তরাজ্যের দৈনিক পত্রিকা দ্য টেলিগ্রাফ জানিয়েছে, চলতি সপ্তাহে ব্রিটেনের সরকারের স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা পর্ষদ নিউ অ্যান্ড ইমার্জিং রেসপিরেটরি ভাইরাস থ্রেটস অ্যাডভাইসরি গ্রুপ (এনইআরভিটিএজি) তাদের বৈঠকে সাম্প্রতিক গবেষণার এই তথ্য প্রকাশ করেছেন।

গত বছর অক্টোবরে ইংল্যান্ডের কেন্ট শহরে প্রথম শনাক্ত হয় করোনাভাইরাসের ভারতীয় ধরন বি১৬১৭.২। পিএইচই কর্মকর্তরা জানিয়েছেন, গত সপ্তাহ পর্যন্ত ব্রিটেনে ভাইরাসের এই ধরনটিতে আক্রান্ত রোগীর সংখ্যা ছিল মোট ৩ হাজার ৪২৪।

প্রচলিত করোনাভাইরাসের তুলনায় এর ভারতীয় ধরনটি অনেক বেশি সংক্রামক ও প্রাণঘাতী বলেও উল্লেখ করেছেন তারা।

ব্রিটিশ জীবাণুবিদ ড: জেফ্রি ব্যারেট সংবাদমাধ্যম বিবিসিকে বলেন, ‘ধীরগতিতে হলেও, ব্রিটেন জুড়ে এই ধরটিতে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। গত কয়েক সপ্তাহের পরিসংখ্যান দেখলে এটি যে কেউ বুঝতে পারবে।’

এসএমডব্লিউ