আলাপন বন্দ্যোপাধ্যায়

পশ্চিমবঙ্গের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে বদলির নির্দেশ দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। শুক্রবার দিল্লি থেকে চিঠি দিয়ে তাকে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। চিঠিতে বলা হয়েছে, আপাতত আলাপন বন্দ্যোপাধ্যায় কেন্দ্রীয় সরকারের সঙ্গে কাজ করবেন।

শুক্রবার কলাইকুণ্ডা বিমানবন্দরে ঘূর্ণিঝড় ইয়াসের ক্ষয়ক্ষতি পর্যালোচনা বৈঠকে হাজির থাকার কথা ছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের। কিন্তু বৈঠকে তারা কেউই যোগ দেননি। এর কয়েক ঘণ্টার মধ্যে আলাপন বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে তলব করল কেন্দ্র। আগামী সোমবার (৩১ মে) সকাল ১০টায় তাকে দিল্লিতে কর্মীবৃন্দ ও প্রশিক্ষণ মন্ত্রণালয়ে হাজিরা দিতে হবে।

আগামী ৩১ মে পর্যন্ত আলাপন বন্দ্যোপাধ্যায়ের কর্মজীবনের মেয়াদ ছিল। কিন্তু রাজ্য সরকারের অনুরোধে তা ৩ মাস বাড়ানো হয়েছিল। গত ২৪ মে এক সম্মেলনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, মুখ্যসচিব পদে তিন মাসের জন্য মেয়াদ বৃদ্ধি হয়েছে আলাপন বন্দ্যোপাধ্যায়ের। তিনি বলেছিলেন, ‘আমফান ও কোভিডের সময় কাজ করেছেন আলাপন। তার অভিজ্ঞতা রয়েছে। মুখ্যসচিবের মেয়াদ বৃদ্ধিতে আমরা খুশি।’

গত অক্টোবরে রাজ্যের মুখ্যসচিব হিসেবে দায়িত্ব নিয়েছিলেন আলাপন বন্দ্যোপাধ্যায়। এর আগে তিনি স্বরাষ্ট্র দফতরের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৮৭ সালের ব্যাচের আইএএস আলাপন রাজ্যের বিভিন্ন প্রশাসনিক পর্যায়ে কাজ করেছেন। পরিবহন ও শিল্প দফতরেও কাজ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের অন্যতম এই আস্থাভাজন। শুক্রবারই ক্ষতিগ্রস্ত দিঘাকে ফের সাজিয়ে তোলার দায়িত্ব দেওয়া হয় তাকে।

এমএইচএস