ছত্রাকজনিত রোগ ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে ভারতের পশ্চিমবঙ্গ প্রদেশে আরও একজনের মৃত্যু হয়েছে। মিউকরমাইকোসিস নামে পরিচিত এই ফাঙ্গাসে আক্রান্ত হয়ে গত রোববার প্রদেশের বাঁকুড়া মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে রাজ্যে এটি তৃতীয় মৃত্যুর ঘটনা।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, সম্প্রতি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন ৪৭ বছর বয়সী ওই ব্যক্তি। এর মাঝেই তিনি ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হন। পরে অবস্থার অবনতি হলে কয়েক দিন আগে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসকদের আপ্রাণ চেষ্টা সত্ত্বেও শেষরক্ষা হয়নি; রোববার মারা যান তিনি।

অন্যদিকে, ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত পশ্চিমবঙ্গের আসানসোলের এক নারীর শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে কলকাতায় স্থানান্তর করা হয়েছে। কালো ছত্রাকের উপসর্গ নিয়ে বর্তমানে আরও সাতজনের চিকিৎসা চলছে বাঁকুড়া মেডিকেলে। তাদের মধ্যে তিন-চারজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

রোববার মৃত ব্যক্তির বাড়ি পশ্চিমবঙ্গের বাঁকুড়ার ছাতনা থানা এলাকায়। কোভিড অবস্থাতেই ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে তিনি ভর্তি হয়েছিলেন বাঁকুড়া মেডিকেলে। কোভিড থাকায় ঝুঁকি নিয়েও গত সপ্তাহে তার শরীরে অস্ত্রোপচার করেন চিকিৎসকরা।

চিকিৎসকরা বলেছেন, বেশ বড় ছিল সেই অপারেশন। কালো ছত্রাকের থাবায় পচন ধরে যাওয়ায় রোগীর বাম চোখ-সহ মুখের বেশ খানিকটা অংশ কেটে বাদ দেওয়া হয়। তারপর কয়েকদিন ভেন্টিলেটর সাপোর্ট দেওয়া হয়েছিল তাকে। কিন্তু শারীরিক অবস্থার উন্নতি না হওয়ায় রোববার মারা যান তিনি।

মৃত্যুর আগে ছত্রাকের সংক্রমণ ওই ব্যক্তির মস্তিষ্কে চলে গিয়েছিল বলে ধারণা করছেন চিকিৎসকরা।

টিএম