মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসে প্রথম কারো মৃত্যু হয়েছে ভারত সীমান্ত লাগোয়া দেশ নেপালে। মারাত্মক প্রাণঘাতী ছত্রাকজনিত এ রোগ শনাক্ত হয়েছে ভারতের হাজারো করোনা রোগীর মধ্যে। বাধ্য হয়ে ভারতের বিভিন্ন রাজ্য ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণা করেছে।      

নেপালের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কৃষ্ণ প্রসাদ পৌডেল বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘দেশে এখন পর্যন্ত অন্তত দশ জনের শরীরে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। উল্লেখ্য, ভারতের মতো এখন করোনার আশঙ্কাজনক প্রকোপ শুরু হয়েছে প্রতিবেশী নেপালে।

এএফপি বলছে, ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে নেপালে মারা যাওয়া ওই ব্যক্তির বয়স ৬৫ বছর। টেম্পোরাল লোব এনসেফালাইটিস রোগে আক্রান্ত হওয়ার পর তিনি নেপালের পশ্চিমাঞ্চলের একটি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন ছিলেন।

বৃহস্পতিবার সেতি প্রাদেশিক হাসপাতাল কর্তৃপক্ষ এক বিবৃতি দিয়ে জানায়, ‘নাক থেকে রস নিয়ে পরীক্ষা করে ছত্রাকের হাইফা শনাক্ত এবং নাক ও ঠোঁটের বায়োপসি পরীক্ষায় মিউকর পাওয়ার পর ৩ জুন (গতকাল বৃহস্পতিবার) তিনি মারা যান।’

তবে পরীক্ষায় ওই ব্যক্তি করোনা নেগেটিভ হয়েছিলেন বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। আগে খুব বিরল হলেও করোনাভাইরাসের দ্বিতীয় দফার প্রকোপ শুরুর পর ভারতে ছত্রাক জনিত এই রোগে ১২ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। অনেকের মৃত্যুও হয়েছে। 

বিশেষজ্ঞদের দেওয়া তথ্য অনুযায়ী ব্ল্যাক ফাঙ্গাসের আক্রান্ত হয়ে মৃত্যুর হার ৫০ শতাংশ। এছাড়া এই ছত্রাকজনিত রোগে আক্রান্ত বাকি রোগীদের বাঁচানো গেলেও অনেক সময় ছত্রাকের বিস্তার যাতে মস্তিষ্ক পর্যন্ত না যা এ জন্য চোখ, নাক ও চোয়াল কেটে ফেলে দিতে হয়।

এএস