যুক্তরাজ্যে মহামারির সর্বশেষ ঢেউয়ে দ্রুত সংক্রমণ ছড়ানো আলফা ভ্যারিয়েন্টের তুলনায় করোনাভাইরাসের ভারতীয় ধরন ‘ডেল্টা’ ৪০ শতাংশের বেশি সংক্রামক বলে ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক মন্তব্য করেছেন। তিনি বলেছেন, যারা ইতোমধ্যে করোনাভাইরাসের ভ্যাকসিনের দু’টি ডোজই নিয়েছেন; তাদের এসব ধরনেও সমানভাবে সুরক্ষা পাওয়া উচিত। রোববার ফরাসী বার্তাসংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজকে ম্যাট হ্যানকক বলেছেন, আমার কাছে সর্বশেষ যে তথ্য আছে, সেটি হলো করোনাভাইরাসের ডেল্টা ধরন ৪০ শতাংশের বেশি সংক্রামক। ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগ বলছে, যুক্তরাজ্যে বর্তমানে করোনাভাইরাসের ডেল্টা ধরনের আধিপত্য চলছে।

চলতি বছরের জানুয়ারিতে যুক্তরাজ্যে আলফা ভ্যারিয়েন্টের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় দেশটিতে লকডাউন জারি করা হয়। যুক্তরাজ্যে শনাক্ত হওয়া করোনার এই ধরনকে কেন্ট ভ্যারিয়েন্ট নামেও পরিচিত।

হ্যানকক বলেছেন, সরকারের বৈজ্ঞানিক উপদেষ্টা পরিষদ এসএজিইর কাছ থেকে তিনি ডেল্টা ধরন ৪০ শতাংশের বেশি সংক্রামক বলে তথ্য পেয়েছেন। 

ব্রিটেনে আগামী ২১ জুনের মধ্যে করোনাভাইরাসের সব বিধি-নিষেধ প্রত্যাহারের করে নেওয়ার সময়সীমা নির্ধারণ করা হয়েছে। কিন্তু করোনার ভারতীয় অতি-সংক্রামক ধরন ডেল্টার আধিপত্য বৃদ্ধি পাওয়ায় ব্রিটেনে সেই বিধি-নিষেধ প্রত্যাহার করে নেওয়া হবে কি-না তা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে।  

হ্যানকক স্বীকার করেছেন, ২১ জুনের হিসেব-নিকেশ জটিল করে তুলেছে ডেল্টা ভ্যারিয়েন্ট। আমরা আরও এক সপ্তাহের তথ্য-উপাত্তের দিকে নজর রাখবো এবং তারপরই বিধি-নিষেধ প্রত্যাহারের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। 

ব্রিটেনে এখন পর্যন্ত ২ কোটি ৭০ লাখের বেশি মানুষকে করোনাভাইরাসের ভ্যাকসিনের দুটি ডোজ দেওয়া হয়েছে; যাদের ৫০ শতাংশের বেশিই পূর্ণ-বয়স্ক। এছাড়া দেশটির আরও ৪ কোটির বেশি মানুষকে করোনাভাইরাসের অন্তত এক ডোজ টিকা দেওয়া হয়েছে।

এসএস