যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের আরও তিনটি জেলা দখলে নিয়েছে দেশটির সশস্ত্র গোষ্ঠী তালেবান। সাঁড়াশি আক্রমণ চালিয়ে গত সপ্তাহের শেষের দিকে এই তিনটি জেলা দখল করে তারা। তালেবানের এই আক্রমণে আফগানিস্তানের বহু সংখ্যক সেনা ও সাধারণ মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।

জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে জানিয়েছে, আফগানিস্তানের নর্দার্ন প্রভিন্সের কেসর জেলা কার্যত তালেবানের দখলে চলে গেছে। এখানে শহরের কেন্দ্রে পুলিশ সদর দফতরে প্রথমে একটি গাড়ি বোমা বিস্ফোরিত হয়। তাতে ২০ জন নিরাপত্তা কর্মী নিহত হয়েছেন। তারপর তালেবান আক্রমণ চালিয়ে পুলিশের সদর দফতর দখল করে নেয়। স্থানীয় পৌরসভা ভবনও তালেবানের দখলে। 

শহরের কেন্দ্রস্থলে তাদের সঙ্গে আফগানিস্তানের সরকারি সেনার প্রবল যুদ্ধ চলছে। শহরের অধিকাংশ এলাকাই মূলত চলে গেছে তালেবানের দখলে। প্রাদেশিক গভর্নর আব্দুল বাকি হাশিমি জানিয়েছেন, তালেবানের হামলায় ১০ জন সেনা নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৮ জন। এছাড়া আরও ২০ জনকে আটক করেছে যোদ্ধারা।

জেলা দখল

কাবুলের পূর্বদিকে দোয়াব জেলা থেকে সেনাবাহিনী চলে গেছে বলে জানিয়েছেন কাউন্সিলার সাইদুল্লাহ নুরিস্তানি। জেলাটি এখন তালেবানের দখলে। আফগান সেনাবাহিনী চলে যাওয়ার আগে এই জেলার খাবার ও অস্ত্র সরবরাহের সব রাস্তা বন্ধ করে দিয়েছিল তালেবান।

ফলে অতিরিক্ত সেনাও সেখানে যেতে পারেনি। এমনকি অস্ত্র বা খাবারও ঢুকতে দেয়নি তারা। এই অবস্থায় আদিবাসী নেতাদের মধ্যস্থতায় সব সেনাকে জেলা ছেড়ে বেরিয়ে যাওয়ার প্রস্তাবে তালেবান সম্মতি দেয়।

পার্লামেন্ট সদস্য ইসমাইল আতিকান জানিয়েছেন, তালেবানের অবরোধের পর জেলা ছেড়ে চলে যাওয়া ছাড়া সেনা সদস্যদের আর কোনো বিকল্প ছিল না। গত সপ্তাহের শেষ নাগাদ সব মিলিয়ে নতুন করে মোট তিনটি জেলা তালেবানের দখলে গেছে।

আফগানিস্তানের পরিস্থিতি

আফগানিস্তানের প্রায় প্রতিটি প্রদেশের রাজধানীতে তালেবান আক্রমণ চালাচ্ছে। তারা চেক পয়েন্টগুলোতেও আক্রমণ করছে। আফগান ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র রহমতুল্লাহ আন্দার জানিয়েছেন, বিদেশি সেনা প্রত্যাহার শুরু হওয়ার পর থেকে তালেবান এক হাজার ৪৫৫ বার আক্রমণ চালিয়েছে।

তবে আফগানিস্তানের সেনাবাহিনীর মুখপাত্র রোহুল্লাহ আহমদজাই দাবি করেছেন, তালেবানের হাতে দখল হওয়া সকল জায়গা পুনরুদ্ধারের পরিকল্পনা করেছে সেনাবাহিনী।

উল্লেখ্য, গত ১ মে থেকে মার্কিন ও ন্যাটো বাহিনী আফগানিস্তান ছাড়ছে। তারপর মোট সাতটি জেলা তালেবানের দখলে চলে গেছে। আগামী ১১ সোপ্টেম্বরের মধ্যে সকল বিদেশি সেনা আফগানিস্তান থেকে চলে যাবে।

টিএম