আটকের পর সোমবার রাতে অবৈধ অভিবাসীদের সারিবদ্ধ ভাবে নিয়ে যাওয়া হচ্ছে

মালয়েশিয়ায় সাঁড়াশি অভিযান চালিয়ে ১৫৬ জন বিদেশি শ্রমিককে আটক করেছে দেশটির অভিবাসন দফতর। আটককৃতদের মধ্যে ৬২ জন বাংলাদেশি। রোববার (৬ জুন) রাতে দেশটির সাইবারজায়া শহরের একটি অবৈধ আবাসস্থল থেকে তাদেরকে আটক করা হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম মালয় মেইল।

মালয়েশিয়ার অভিবাসন দফতরের ডিরেক্টর জেনারেল দাতুক খাইরুল জাইমি দাউদ জানিয়েছেন, রোববার রাত ১১টার দিকে চালানো এই ঝটিকা অভিযানে ইন্দোনেশিয়া, বাংলাদেশ, পাকিস্তান, মিয়ানমার এবং ভারতের মোট ২০২ জন অভিবাসীর কাগজপত্র খতিয়ে দেখা-সহ বৈধতা অনুসন্ধান করা হয়। তাদের মধ্যে ১২ জন নারী ও দুই জন শিশুও রয়েছে। এছাড়া ওই ২০২ জনের বয়স ৪ থেকে ৫০ বছরের মধ্যে বলেও জানান তিনি।

খাইরুল জাইমি আরও বলেন, এসব অভিবাসীর কাগজপত্র খতিয়ে দেখার পর ১৫৬ জনের কোনো বৈধ ভ্রমণ ও চিহ্নিতকরণ নথি পাওয়া যায়নি। পরে তাদেরকে আটক করে পুত্রাজায়ার অভিবাসন দফতরে নেওয়া হয়েছে। তাদের বিরুদ্ধে পরবর্তী আইনগত পদক্ষেপ নেওয়া হবে।

তিনি বলেন, টানা তিন মাস ধরে গোয়েন্দা নজরদারি চালানোর পর অবৈধ অভিবাসী থাকার ব্যাপারে নিশ্চিত হওয়ার পরই রোববার রাতে পুলিশ, মালয়েশিয়ার সিভিল ডিফেন্স ফোর্স ও জাতীয় নিবন্ধন দফতরের সমন্বয়ে যৌথ অভিযান পরিচালনা করা হয়।

পৃথক এক মন্তব্যে খাইরুল জাইমি বলেন, মালয়েশিয়ার অভিবাসন বিভাগ কেবল অবৈধ অভিবাসী ও বিদেশি শ্রমিকদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে থাকে। এসব শ্রমিকদের নিয়োগকারী কর্তৃপক্ষের বিরুদ্ধে নয়।

আটককৃতদের মধ্যে ইন্দোনেশিয়ার ৪২, বাংলাদেশের ৬২, নেপালের ২০, মিয়ানমারের ২৯, পাকিস্তান ও ভারতের একজন করে রয়েছে।

সূত্র: মালয় মেইল

টিএম