চীনকে মহামারি করোনাভাইরাসের উত্স সম্পর্কে আরও তথ্য প্রকাশ করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বাধ্য করতে পারে না বলে আজ সোমবার জানিয়েছেন জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক এই অঙ্গসংস্থাটির শীর্ষস্থানীয় একজন কর্মকর্তা। খবর রয়টার্সের। 

সংস্থাটির ওই শীর্ষ কর্মকর্তা এটা বলার পর অবশ্য আরও জানিয়েছেন, বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়া এই ভাইরাসের উৎপত্তি সম্পর্কে জানার জন্য প্রয়োজনে আরও ‘উচ্চ পর্যায়ের’ গবেষণার জন্য সংস্থাটির পক্ষ থেকে প্রস্তাব দেওয়া হতে পারে।  

চীনকে খোলাখুলিভাবে করোনার উৎস নিয়ে তথ্য প্রকাশে ডব্লিউএইচও কীভাবে বাধ্য করবে, এক সাংবাদিক ডব্লিউএইচও’র জরুরি কর্মসূচি বিষয়ক প্রধান মাইক রায়ানকে এমন প্রশ্ন করলে এর উত্তরে তিনি বিষয়টি নিয়ে এই মন্তব্য করেন।

সংবাদ সম্মেলনে রায়ান আরও বলেন, ‘এ ব্যাপারে কাউকে বাধ্য করার ক্ষমতা বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেই। আমরা আমাদের এই প্রচেষ্টায় আমাদের সকল সদস্য রাষ্ট্রের কাছে সহযোগিতা, এই প্রক্রিয়ায় সবার অংশগ্রহণ এবং সবার সমর্থন প্রত্যাশা করি।’

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন করোনার উৎস খুঁজে দেখতে সম্প্রতি মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোকে নির্দেশ দেওয়ার পর করোনার উৎপত্তি উহানের ভাইরাস গবেষণাগার থেকে কিনা তা নিয়ে উত্তেজনার মধ্যে ডব্লিউএইচও এই অবস্থান জানালো। 

করোনা উৎস অনুসন্ধানের জন্য এ বছরের শুরুরতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা চীন গেলেও তাদেরবে চীন পূর্ণ সহযোগিতা করেনি বলে অভিযোগ রয়েছে। এ কারণে বিশেষজ্ঞরা করোনার উৎস সম্পর্কে এখনো কোনো পূর্ণ সিদ্ধান্তে আসতে পারেননি।

চীনের বিরুদ্ধে কেউ কেউ অভিযোগ করে থাকেন যে দেশটি যথাযথ পদক্ষেপ নিলে করোনার সংক্রমণ শুরুতেই নিয়ন্ত্রণ করা সম্ভব ছিল। এমন সব তত্ত্ব ও অভিযোগের বিষয়ে অবশ্য চীন সব সময়ই তীব্র প্রতিক্রিয়া দেখিয়ে আসছে।

এএস