ভারতের ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন সরকারের জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল সংক্রান্ত সিদ্ধান্ত কংগ্রেস ক্ষমতায় এলে পুনর্বিবেচনা করবে— এই মন্তব্য করে দেশটিতে ব্যাপক তোপের মুখে পড়েছেন বিরোধী দল কংগ্রেসের প্রবীণ নেতা দিগ্বিজয়ী সিং।

পাকিস্তানি এক সাংবাদিকের সঙ্গে জম্মু-কাশ্মিরের স্বায়ত্তশাসন সংক্রান্ত ভারতীয় সংবিধানের বিশেষ অনুচ্ছেদ ৩৭০ বাতিল নিয়ে আলাপকালে ওই মন্তব্য করেন সিং। তার এই কথোপকথনের একটি অডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন কংগ্রেসের এই নেতা।

বিজেপির সামাজিক যোগাযোগমাধ্যমের প্রধান অমিত মালব্যের শেয়ার করা একটি অডিও টুইট করে কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং বলেছেন, এটাই কংগ্রেসের দলীয় মানসিকতা— যারা কাশ্মিরে বিচ্ছিন্নতাবাদের বীজ বপন ও উপত্যকায় পাকিস্তানের নীল নকশা সহজ করছে।

অডিওতে কংগ্রেস নেতা সিংকে কাশ্মিরের জন্য ভারতের সাবেক প্রধানমন্ত্রী ও বিজেপির প্রতিষ্ঠাতা অটল বিহারী বাজপেয়ীর ইনসানিয়াত (মানবতা), কাশ্মীরিয়াত (কাশ্মিরি), জামহুরিয়াত (গণতন্ত্র) পদ্ধতির কথা উল্লেখ করতে শোনা যায়।

কংগ্রেসের প্রবীণ নেতা দিগ্বিজয়ী সিং বলেন, কাশ্মিরের অনুচ্ছেদ ৩৭০ বাতিল করা হয়েছে। এতে গণতান্ত্রিক কোনও প্রক্রিয়া মানা হয়নি। সেখানে কোনও ইনসানিয়াত নেই, কারণ তারা (প্রশাসন) সবাইকে বন্দি করে রেখেছিল। কাশ্মিরিবাদ হলো এমন একটি বিষয়, যা মূলত ধর্মনিরপেক্ষতাবাদের ভিত্তি। কারণ মুসলিম সংখ্যাগরিষ্ঠ একটি রাজ্যে একজন হিন্দু রাজা ছিলেন এবং তারা সবাই একত্রে কাজ করেছেন। প্রকৃতপক্ষে সরকারি চাকরিতে কোটা দেওয়া হয়েছিল কাশ্মিরি পণ্ডিতদের।

দিগ্বিজয়ী সিংকে বলতে শোনা যায়, ‌‘জম্মু-কাশ্মিরের রাজ্যের মর্যাদা হারানোর বিষয়টি চরম দুঃখজনক সিদ্ধান্ত। কংগ্রেস ক্ষমতায় এলে নিশ্চিতভাবেই এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবে।’

মধ্যপ্রদেশের সাবেক কংগ্রেস দলীয় এই মুখ্যমন্ত্রীর কাশ্মির নিয়ে এমন মন্তব্য ঘিরে ব্যাপক সমালোচনা শুরু হয়েছে ভারতে। দেশটিতে টুইটারে হ্যাশট্যাগে আর্টিকেল৩৭০ (#Article370) নতুন করে ট্রেন্ডে পরিণত হয়েছে।

দিগ্বিজয়ী সিংয়ের কাশ্মির ঘিরে মন্তব্যের ব্যাপারে কংগ্রেসের প্রধান সোনিয়া গান্ধীর প্রতিক্রিয়া জানতে চেয়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। তিনি বলেছেন, ‘ভারতের অবিচ্ছেদ্য অংশ কাশ্মির। অনুচ্ছেদ ৩৭০ আনার পাপ কাজটি করেছিল কংগ্রেসই। কংগ্রেস আবার কি পুনর্বিবেচনা করতে চায়? তারা কি বিচ্ছিন্নতাবাদীদের ফিরিয়ে আনতে চায়?’

দিগ্বিজয়ী সিং সব ধরনের সমালোচনার জবাব দিয়েছেন ধারাবাহিক কয়েকটি টুইটে। বলেছেন, কংগ্রেসের লাখ লাখ কর্মী-সমর্থক এবং যারা বিজেপির মোদি-শাহ শাসনের বিরোধিতা করেছেন তারা এই বিপর্যয়কর শাসনব্যবস্থাকে তাড়াতে ভোট দেবেন।

২০১৯ সালের আগস্টে জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা সংক্রান্ত ভারতীয় সংবিধানের অনুচ্ছেদ ৩৭০ বাতিল করে দেশটির ক্ষমতাসীন বিজেপি সরকার। এই অনুচ্ছেদের আলোকে জম্মু-কাশ্মিরের নিজস্ব সংবিধান ছিল। প্রতিরক্ষা, যোগাযােগ ও পররাষ্ট্রনীতি ছাড়া কাশ্মিরের ক্ষমতাসীন সরকার সব ধরনের বিষয়ে সিদ্ধান্ত নিতে পারতো; যেখানে কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপের সুযোগ ছিল না।  
 
কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের সিদ্ধান্ত বাস্তবায়নের সময় সেখানকার সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, ওমর আব্দুল্লাহ ও তার বাবা ফারুক আব্দুল্লাহকে গৃহবন্দি করে রাখা হয়েছিল। দীর্ঘদিন পর তারা বন্দিদশ থেকে মুক্তি পেলেও এই উপত্যকা এখনও অবরুদ্ধ রয়েছে।

এসএস