জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল করোনা ভাইরাসের টিকার প্রথম ডোজে নিয়েছিলেন অ্যাস্ট্রাজেনেকার টিকা। আর দ্বিতীয় ডোজে তিনি নিলেন মডার্নার টিকা। মঙ্গলবার মেরকেলের একজন মুখপাত্র এ তথ্য দিয়েছেন।  

৬৬ বছর বয়সী মেরকেল এপ্রিলে টিকার প্রথম ডোজ নিয়েছিলেন। মেরেকেল টিকা নেওয়ার দুই সপ্তাহ আগে জার্মানিতে ৬০ বছরের বেশি বয়সী মানুষের জন্য ওই টিকা ব্যবহারের অনুমোদন দেওয়া হয়।  

ইউরোপে এরইমধ্যে অ্যাস্ট্রাজেনেকার লাখো ডোজ টিকা দেওয়া হয়েছে। তবে এ টিকা দেওয়ার পর খুব অল্প সংখ্যক মানুষের মধ্যে রক্ত জমাট বাঁধার মতো বিরল ঘটনা দেখা গেছে। আর এ কারণে ইউরোপে অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে বয়স ও শারীরিক অবস্থা বিবেচনায় অনেকে অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় ডোজ না নিয়ে অন্য কোনো টিকার জন্য অপেক্ষা করছেন।    

অ্যাস্ট্রাজেকোর টিকায় রক্ত জমাট বাঁধার বিষয়টি সামেনে আসার পর মার্চে বেশ কয়েকটি দেশ এই টিকার প্রয়োগ বন্ধ করে দেয় নয়তো সীমিত করে। তবে এ টিকার যে ঝুঁকি দেখা যাচ্ছে, মহামারি  মোকাবিলায় তার চেয়ে মঙ্গল বেশি, স্বাস্থ্য সংশ্লিষ্টদের তরফ থেকে এ বিষয়টি তুলে ধরার পর জার্মানিসহ বেশিরভাগ দেশ হয় পুরোদমে অথবা কিছু শর্তসাপেক্ষে আবারও ওই টিকার প্রয়োগ শুরু করে।     

এপ্রিলে জার্মানিতে বলা হয়েছিল, করোনার টিকার প্রথম ডোজে যারা অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছিলেন সম্ভব হলে তারা যেন দ্বিতীয় ডোজে অন্য কোনো টিকা নেন। আরও কয়েকটি ইউরোপীয় দেশ একই রকম  সিদ্ধান্ত নিয়েছিল। 

জার্মানিতে টিকা কার্যক্রম শুরুর দিকে ধীরগতিতে চললেও গেল কয়েক সপ্তাহে এতে ভালো গতি দেখা যাচ্ছে। মঙ্গলবার পর্যন্ত হিসেবে দেখা যাচ্ছে, দেশটিতে প্রতি দুই জনে একজন অথবা ৫১.২ শতাংশ মানুষ করোনা টিকার প্রথম ডোজ নিয়ে ফেলেছেন।  

দুই ডোজে দুই টিকা নেওয়ার বিষয়ে বিশেষজ্ঞদের কেউ কেউ মনে করেন এতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা আগের চেয়ে বেড়ে যায়। এ বিষয়ে আরও গবেষণা চলছে। 

যুক্তরাজ্যের একটি ছোট গবেষণায় দেখা গেছে, যারা প্রথম ডোজে অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে দ্বিতীয় ডোজে ফাইজারের টিকা নিয়েছেন বা এর উল্টোটা করেছেন, তাদের মধ্যে দুই ডোজে একই টিকা নেওয়া ব্যক্তিদের চেয়ে টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার উপসর্গগুলো বেশি দেখা গেছে।  

দুই ডোজে টিকা মেশানোর এ বিষয়টা নিয়ে কাজ করছে নোভাভ্যাক্স। জুনে তাদের এ সংক্রান্ত ট্রায়াল শুরু হবে। 

এরইমধ্যে টিকার স্বল্পতায় থাকা কানাডা ঘোষণা দিয়েছে সেখানে দুই ডোজে ফাইজার ও মডার্নার টিকা পরিবর্তন করে দেওয়া যাবে।  
সোমবার কানাডা সরকার জানিয়েছে, এ সপ্তাহে দেশটিতে ফাইজারের ২৪ লাখ টিকা পৌঁছানোর কথা থাকলেও তা দেরি হচ্ছে। আর এ কারণে বিভিন্ন প্রদেশে দ্বিতীয় ডোজ হিসেবে মডার্নার টিকা নিতে উৎসাহিত করা হচ্ছে। 

সূত্র : এএফপি ও আল জাজিরা। 

এনএফ