করোনার অতিসংক্রামক ধরন ডেল্টার প্রকোপ ঠেকাতে যুক্তরাজ্য, ভারত, পর্তুগাল, নেপাল ও রাশিয়ার ওপর জার্মানি যেসব ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছিল আগামীকাল বুধবার থেকে সেসব নিষেধাজ্ঞা শিথিল করার ঘোষণা দিয়েছে ​দেশটির কর্তৃপক্ষ।

ডেল্টার প্রকোপ কিছুটা কমায় জার্মানির রবার্ট কচ ইনস্টিটিউট সবচেয়ে ঝুকিপূর্ণ তালিকা থেকে এসব দেশের নাম সরিয়ে নেওয়ার ফলে বুধবার থেকে এই পাঁচটি দেশকে ‘ভাইরাস ভেরিয়েন্ট কান্ট্রিস’ থেকে ‘হাই ইনসিডেন্স এরিয়া’ হিসেবে চিহ্নিত করা হবে।

এর ফলে জার্মান নাগরিক ও জার্মানিতে বসবাসরত বিদেশি ছাড়া এসব দেশের অন্যান্য মানুষও জার্মানিতে প্রবেশ করতে পারবেন। তবে তাদের কোয়ারেন্টাইন ও করোনা পরীক্ষার নিয়ম সংক্রান্ত যেসব শর্ত দিয়েছে জার্মান সরকার তা পালন করতে হবে।

এর অর্থ দাঁড়াচ্ছে জার্মানিতে দশ দিনের কোয়ারেন্টাইন চলাকালীন পাঁচ দিনের মাথায় করোনা পরীক্ষায় ফলাফল নেতিবাচক হলে নিয়ন্ত্রণ তুলে নেওয়া হবে। তাছাড়া সরকারের অনুমোদিত টিকার সম্পূর্ণ ডোজ নেওয়া থাকলে অবশ্য এই নিয়ম থেকে রেহাই পাওয়া যাবে।

জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল ও স্বাস্থ্যমন্ত্রী ইয়েন্স স্পান গত সপ্তাহে আলাদা করে কিছু দেশ থেকে মানুষের আগমন নিয়ন্ত্রণ শিথিল করার ইঙ্গিত দিয়েছিলেন। ডেল্টা মোকাবিলায় করোনা টিকা যথেষ্ট কার্যকর হচ্ছে বলেও তিনি কিছুটা স্বস্তি প্রকাশ করেন।

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল বলেন, অদূর ভবিষ্যতে করোনা টিকার সব ডোজ পাওয়া মানুষ কোয়ারেন্টাইনের ভয় ছাড়াই ভ্রমণ করতে পারবেন বলে তিনি মনে করছেন। মেরকেল ও স্বাস্থ্যমন্ত্রী এমন পূর্বাভাস দেওয়ার পর জার্মানি এমন সিদ্ধান্ত নিল।

ডেল্টার প্রকোপ বাড়লেও জার্মানিতে সার্বিক করোনা সংক্রমণের হার এখনো কমে চলেছে। প্রতি এক লাখ মানুষের মধ্যে গড়ে সাপ্তাহিক সংক্রমণের হার এখন পাঁচেরও কম৷। তবে এমন সাফল্য বেশিদিন ধরে রাখা সম্ভব হবে না বলে বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন।

এএস