দিনকে দিন করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়তে থাকায় পাকিস্তানে করোনার চতুর্থ ঢেউয়ের আগমন ঘটছে বলে শঙ্কা প্রকাশ করেছেন দেশটির পরিকল্পনামন্ত্রী করোনা প্রতিরোধে গঠিত দেশটির সরকারি কমিটি এনসিওসি (ন্যাশনাল কমান্ড অ্যান্ড অপারেশন সেন্টার)-এর প্রধান আসাদ ওমর।

শুক্রবার এক টুইটবার্তায় তিনি বলেন, ‘দু’সপ্তাহ আগে আমি টুইট করেছিলাম যে আমাদের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স মডেলসমূহ পাকিস্তানে করোনার চতুর্থ ঢেউ আগমণের সংকেত দিচ্ছে। এখন দেখা যাচ্ছে, সেই সংকেত ভুল ছিল না। দেশে করোনার চতুর্থ ঢেউয়ের যাবতীয় লক্ষণ দেখা যাচ্ছে।’

পাকিস্তানে গত কয়েকদিন ধরে করোনায় আক্রান্ত ও মৃত্যুর উর্ধ্বহার লক্ষ্য করা যাচ্ছে। বুধবার দেশটিতে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১ হাজার ৬২৬ এবং মৃতের সংখ্যা ছিল ২৪। বৃহস্পতিবার দেশটিতে করোনায় নতুন আক্রান্ত হয়েছেন ১ হাজার ৮৪৩ জন এবং মারা গেছেন ২৭ জন।

পাকিস্তানের সম্ভাব্য এই চতুর্থ ঢেউয়ের জন্য জনগণের করোনা বিধিনিষেধ মেনে চলতে উদাসীনতা ও ডেল্টাসহ করোনার একাধিক পরিবর্তিত ধরনকে দায়ী করেছেন আসাদ ওমর।

এনসিওসি এর আগে জানিয়েছিল পাকিস্তানে করোনার অতি সংক্রামক পরিবর্তিত ধরন ডেল্টাসহ দক্ষিণ আফিকায় শনাক্ত হওয়া পরিবর্তিত ধরন বেটা ও যুক্তরাজ্যে শনাক্ত হওয়া পরিবর্তিত ধরন আলফার অস্তিত্ব রয়েছে।

চলতি বছর এপ্রিলের মাঝামাঝি পাকিস্তানে করোনার তৃতীয় ঢেউ দেখা দিয়েছিল। জুনের শেষ দিকে তার সমাপ্তি ঘটে। দেশটিতে করোনার দ্বিতীয় ও তৃতীয় ঢেউ দেখা দিয়েছিল গত বছর।

জনগণের উদাসীনতার কারণে সংক্রমণ পরিস্থিতির অবনতি ঘটলে সরকার লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করবে বলে দেশবাসীকে সতর্কও করেছেন পাকিস্তানের পরিকল্পনা মন্ত্রী।

দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনা মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত পাকিস্তানে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৯ লাখ ৬৯ হাজার ৪৭৬ জন এবং মারা গেছেন মোট ২২ হাজার ৫২০ জন।

সূত্র : পিটিআই, এনডিটিভি

এসএমডব্লিউ