নাফতালি বেনেটের কাছে ক্ষমতা হস্তান্তরের প্রায় এক মাস পর জেরুজালেমে অবস্থিত প্রধানমন্ত্রীর বাসভবন আনুষ্ঠানিকভাবে ছেড়েছেন ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। রোববার আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

আল-জাজিরার প্রতিবেদন অনুযায়ী নেতানিয়াহু প্রধানমন্ত্রীর বাসভবন ছাড়ার পর তার পরিবারের এক মুখপাত্র সাংবাদিকদের বলেছেন, ‘রোববার মধ্যরাতের কিছুক্ষণ পরে নেতানিয়াহু ও তার পরিবারের সদস্যরা বেলফোর স্ট্রিটে অবস্থিত প্রধানমন্ত্রীর বাসভবন ছাড়েন।’

প্রধানমন্ত্রী হওয়ার পর গত জুনের শেষদিকে নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের দফতর থেকে প্রধানমন্ত্রীর বাসভবন খালি করে দেয়ার জন্য ১০ জুলাই সময়সীমা বেধে দেওয়া হয়। তার আগেই রোববার রাতে নেতানিয়াহু সপরিবারের ওই বাড়ি ছেড়ে চলে গেছেন।  

প্রতিবেদনে বলা হয়েছে, মধ্যরাতে প্রধানমন্ত্রীর বাসভবনের বাইরে ট্রাক চলাচল করতে দেখা গেছে। কালো একটি অডি গাড়িতে করে বাসভবন ছাড়েন নেতানিয়াহু। আর ট্রাকে করে বাড়ির মালামাল সেখান থেকে স্থানান্তর করে তার ব্যক্তিগত বাড়িতে নেওয়া হয়।    

নেতানিয়াহু টানা সবচেয়ে বেশি সময় ইসরায়েলের প্রধানমন্ত্রী ছিলেন। প্রথম দফায় তিন বছরের জন্য প্রধানমন্ত্রী থাকার পর টানা ১২টি বছর ইসরায়েলের প্রধানমন্ত্রী ছিলেন তিনি। অল্প সময়ের মধ্যে কয়েকটি নির্বাচন হলেও সরকার গড়তে না পেরে তিনি ক্ষমতা ছাড়েন।

পার্লামেন্টে বিরোধীদের নতুন জোট সরকার গঠনের অনুমোদন পাওয়াও মধ্য দিয়ে গত ১৪ জুন নেতানিয়াহুর দীর্ঘ এক যুগের শাসনের অবসান ঘটে। জোট সরকারের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নাফতালি বেনেট। তিনি দুই বছরের জন্য প্রধানমন্ত্রী থাকবেন।

ইসরায়েলে ৭১ বছরের ইতিহাসে নেতানিয়াহুর জনপ্রিয়তায় সম্প্রতি দেখা দেয়া ভাটার টানের ফলে বিগত দুই বছরে ইসরায়েলে চারটি পার্লামেন্ট নির্বাচন আয়োজন করতে হয়েছে। কিন্তু কোনো নির্বাচনেই তার দল লিকুদ পার্টি সংখ্যাগরিষ্ঠতা পায়নি। 

এএস