মালয়েশিয়ায় গত একদিনে রেকর্ড সর্বোচ্চ ১৫ হাজার ৯০২ জন কোভিড আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার এসব রোগী শনাক্ত হওয়ার খবর দিয়ে বলেছে, প্রাদুর্ভাব শুরুর পর এক দিনে এত রোগী আর কখনো শনাক্ত হয়নি। 

শুক্রবার ১৫ হাজার ৫৭৩ জন রোগী শনাক্ত হয়েছিল; যা ছিল মালয়েশিয়ায় একদিনে রোগী শনাক্তের রেকর্ড। এর ২৪ ঘণ্টা না পেরোতেই মালয়ে আবারও দেশটিতে করোনা শনাক্তের রেকর্ড হওয়ায় সংক্রমণের ঊর্ধ্বগতি নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে।   

দেশটির রাজধানী কুয়ালালামুপর অবস্থিত ক্ল্যাং উপত্যকায়। এখানেই করোনার প্রকোপ ছড়িয়েছে সবচেয়ে বেশি। শনিবার যত রোগী শনাক্ত হয়েছে তার অর্ধেকের বেশি এখানকার। এর মধ্যে শিলানগরে ৭৩৫১ ও কুয়ালালামপুরে ২৪০৬ জন। 

এছাড়া কেদাহতে ৮৬৭ জন, জোহরে ৮০৪ ও সাবাহতেও ৭১২ জন কোভিড রোগী শনাক্ত হয়েছে। দেশটিতে টিকাদান কর্মসূচি নিয়ে স্বাস্থ্যমন্ত্রী আধাম বাবা জানিয়েছেন, দেশের প্রায় ১৬ শতাংশ মানুষ কোভিড টিকার দুই ডোজ নিয়েছেন। 

তিনি বলেছেন, জাতীয় কোভিড টিকাদান কর্মসূচি শুরু হওয়ার পর ২৩ জুলাই পর্যন্ত ১ কোটি ৬৫ লাখ ডোজ টিকা দেওয়া হয়েছে দেশে। এর মধ্যে ৩৪ দশমিক ৪ শতাংশ কিংবা ১ কোটি ১২ লাখ ২২ হাজার ৩৯৮ জন নিয়েছেন টিকার প্রথম ডোজ।  

মালয়েশিয়ায় জোট সরকারের দলগুলোর মধ্যে দ্বন্দ্বের কারণে সরকারের মধ্যে তৈরি হওয়া অচলাবস্থার মধ্যে ভাইরাসটির সংক্রমণে এই ঊর্ধ্বগতি দেখা দিয়েছে। এতে করে দেশটির পার্লামেন্টের অধিবেশন পর্যন্ত বসতে পারছে না।

এএস