করোনাভাইরাসের অতিসংক্রামক ডেল্টা ধরনে সংক্রমিত হলে অন্যান্য ধরনের তুলনায় হাসপাতালে ভর্তির ঝুঁকি দ্বিগুণ বেড়ে যায়। শনিবার প্রখ্যাত ব্রিটিশ চিকিৎসা সাময়িকী ‘দ্য ল্যানসেটে’ প্রকাশিত গবেষণা নিবন্ধে এমনটাই জানিয়েছেন গবেষকরা।  

গবেষকরা ৪৩ হাজারের বেশি কোভিড সংক্রমণের ঘটনা বিশ্লেষণ করে এই তথ্য পেয়েছে। এসব কোভিড রোগীর মধ্যে মাত্র ১ দশমিক ৮ শতাংশ টিকার পূর্ণ ডোজ নিয়েছেন, প্রায় তিন চতুর্থাংশ টিকা নেননি এবং বাকি ২৪ শতাংশ কোভিড টিকার এক ডোজ নিয়েছেন।   

গবেষণার সহলেখক ও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের এমআরসি বায়োস্ট্যাটিস্টিকস ইউনিটে জ্যেষ্ঠ পরিসংখ্যানবিদ আন্নে প্রেসানিস বলেন, ‘গবেষণার প্রাথমিক ফলে যারা টিকা নেননি এবং যারা এক ডোজ নিয়েছেন তাদের হাসপাতালে ভর্তির ঝুঁকির বিষয়টি জানা যাচ্ছে।’

চলতি বছরের ২৯ মার্চ থেকে ২৩ মে পর্যন্ত ইংল্যান্ডের ৪৩ হাজার ৩৩৮ জন কোভিড রোগীর তথ্য-উপাত্ত বিশ্লেষণ করেছেন গবেষকরা। এর মধ্যে তাদের হাসপাতালে ভর্তি, টিকা নিয়েছেন কিনা ও হাসপাতালে জরুরি সেবার নেওয়া ছাড়াও অন্য তথ্য সংগ্রহ করা হয়।

গবেষকরা এই ৪৩ হাজারের বেশি কোভিড রোগীর নমুনা নেওয়ার পর তার পূর্ণ জিনোম সিকোয়েন্সিং করেছেন। এর মাধ্যমে গবেষকরা জানার চেষ্টা করেছেন তারা করোনার কোন ধরনে আক্রান্ত। এর মধ্যে ৮০ শতাংশ ছিল আলফ এবং বাকিরা ডেল্টা ধরনে সংক্রমিত।

তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, কোভিডে সংক্রমিত হওয়ার ১৪ দিনের মধ্যে প্রতি ৫০ জনের একজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। গবেষকরা আরও দেখেছেন, যারা করোনার ডেল্টা ধরনে সংক্রমিত ছিলেন তাদের হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি দ্বিগুণ। 

এএস