কোভিড টিকার সম্পূর্ণ ডোজ নিয়েছেন এমন পর্যটকদের সোমবার (৩০ আগস্ট) থেকে ভিসা দেওয়া শুরু করার ঘোষণা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। দুবাইয়ে বিলম্বিত ‌‘এক্সপো-২০২০’ বাণিজ্য মেলা শুরুর এক মাস আগে দেশটি এই ঘোষণা দিল।  

শুধু বাণিজ্য মেলা নয়, আমিরাতে সাম্প্রতিক দিনগুলোয় মহামারির প্রকোপ কমতে শুরু করেছে। গত এক সপ্তাহ ধরে দৈনিক করোনা শনাক্তের সংখ্যাও ছিল হাজারের নিচে। কয়েক মাসের মধ্যে দেশটিতে দৈনিক শনাক্ত এতটা হ্রাস পায়নি।

স্থানীয় সময় শনিবার দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা ডব্লিউএএম’র প্রতিবেদনে বলা হয়েছে, আমিরাত সব দেশের পর্যটকদের জন্য দ্বার পুনরায় খোলার এই সিদ্ধান্ত নিয়েছে ‘টেকসই পুনরুদ্ধার এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের’ কথা চিন্তা করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) অনুমোদন পাওয়া অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, জনসন অ্যান্ড জনসন, মডার্না, ফাইজার/বায়োএনটেক, সিনোফার্ম ও সিনোভ্যাক টিকার যে কোনো একটি নিলেই সোমবার থেকে আমিরাতে যাওয়া যাবে।

ডব্লিউএএম জানিয়েছে, ‘এই সিদ্ধান্ত সব দেশের নাগরিকদের জন্য কার্যকর হবে। এমনকি যেসব দেশের ওপর আগে নিষেধাজ্ঞা ছিল, সেসব দেশের নাগরিকরাও এই সুযোগ পাবেন। তবে সবাইকে বিমানবন্দরে বাধ্যতামূলক করোনার পিসিআর টেস্ট করাতে হবে।’

গোটা বিশ্বে টিকা দেওয়ার হারে শীর্ষে থাকা দেশগুলোর একটি আমিরাত। মহামারির প্রকোপ সামলে দেশটি এখন অনেকটা স্বাভাবিক। তবে দেশটি এখনো মাস্ক পরা ও শারীরিক দূরত্ববিধি ছাড়াও আরোও কিছু স্বাস্থ্যবিধি মানার ওপর কড়াকড়ি আরোপ করে রেখেছে। 

এএস