আল-কায়েদার শীর্ষ নেতা আমিন একদা লাদেনের ঘনিষ্ঠ ছিলেন।

২০১১ সালে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের অদূরে অ্যাবোটাবাদে মার্কিন বাহিনীর কমান্ডো অভিযানে নিহত সন্ত্রাসবাদী সংগঠন আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের বিশ্বস্ত অনুচর ডা. আমিন উল হককে আফগানিস্তানে দেখা গেছে। 

আল-কায়েদার শীর্ষ নেতা আমিন উল হক একদা লাদেনের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন। এমনকি লাদেনের প্রধান দেহরক্ষীরও দায়িত্ব পালন করেছেন তিনি। টুইটারে আফগান এক সাংবাদিকের পোস্ট করা ভিডিওতে তাকে সাদা গাড়িতে চড়ে আফগানিস্তানে দেখা গেছে।

তোরা বোরার যুদ্ধে যখন ব্রিটিশ ও মার্কিন সেনাদের হাত থেকে বাঁচতে গা ঢাকা দিয়েছিলেন ওসামা, তখন এই আমিন উল হকই ছিলেন আল-কায়েদার প্রতিষ্ঠাতার প্রধান দেহরক্ষী। তারই নেতৃত্বে বিন লাদেনকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল নিরাপদ আশ্রয়ে।

আফগানিস্তানের নানগারহার প্রদেশে আমিন উল হকের বাড়ি। সোমবার আল-কায়েদা নেতার বাড়ি ফেরার ভিডিও পোস্ট করে আফগান সাংবাদিক লিখেছেন, ‘তালেবান আফগানিস্তানের দখল নেওয়ার পর দেশে ফিরলেন আল কায়দার শীর্ষ নেতা আমিন উল হক।’

লাদেন নিহত হওয়ার পর থেকে নানগারহরে দেখা যায়নি আমিনকে। তিনি যখন আফগানিস্তানে ফিরলেন, তখন দেশ তালেবানের হাতে। ফলে প্রশ্ন উঠেছে, হিসেব কষেই এমন এক সময়ে দেশে ফিরলেন লাদেনের অনুচর তথা আল-কায়েদার শীর্ষ নেতা আমিন উল হক।

এএস