আফগানিস্তানের রাজধানী কাবুলের উত্তরাঞ্চলের বিশাল একটি মাঠে তালেবানের সমর্থনে প্রায় ১ হাজার মানুষ সমাবেশ করেছেন। গত আগস্টে তালেবানের ক্ষমতা দখলের পর রোববার এই গোষ্ঠীর প্রতি সমর্থন জানিয়ে সমাবেশ করেছেন তারা।

রাজধানী কাবুলের উপকণ্ঠের খোদামান শহরের সমাবেশে পুরুষ ও কিশোরদের অংশ নিতে দেখা যায়। এ সময় তারা তালেবানের কর্মকর্তাদের বক্তৃতা শুনছিলেন।
 
ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স বলেছে, সাত সপ্তাহ আগে তড়িৎ গতির অভিযানের মাধ্যমে দেশের ক্ষমতা তালেবান দখলে নেওয়ার পর রাজধানীতে এ ধরনের সমাবেশ প্রথম।

সমাবেশে অংশ নেওয়া অনেকের মাথায় তালেবানের সাদা এবং কালো কাপড় বেঁধে উল্লাস করতে দেখা যায়। তালেবানের সদস্যদের তালেবানের পতাকা, অ্যাসল্ট রাইফেল এবং রকেট লঞ্চার হাতে সমাবেশস্থলে ঘুরতে দেখা যায়।

কাবুলের এই সমাবেশে অংশগ্রহণকারীদের বেশিরভাগ সমর্থক নিরস্ত্র ছিলেন, যাদের হাতে ছিল বাসায় তৈরি নানা ধরনের পোস্টার। অনেকের মাথায় তালেবানের লাল এবং সাদা রঙের ব্যান্ডও ছিল। সমাবেশস্থলে জনসমাগম শুরু হতেই গান বাজিয়ে উল্লাস করা হয়।

এ সময় একজন সমর্থক বলেন, আমেরিকা পরাজিত হয়েছে, অসম্ভব, অসম্ভব; কিন্তু সম্ভব। সমাবেশে অংশ নেওয়া অনেকে তালেবানের সমর্থনে স্লোগান দেন।

এসএস