ভারতের কেরালায় প্রবল বৃষ্টিপাতের কারণে সৃষ্ট ভূমিধসে অন্তত ৫ জন নিহত ও আরও এক ডজন মানুষ নিখোঁজ রয়েছেন। কেরালার কোট্টাইয়াম জেলার কুট্টিকাল ও ইদুক্কিতে ভূমিধসের এই ঘটনায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন স্থানীয় কর্মকর্তারা। 

ওই অঞ্চলের পঞ্চায়েতের একজন সদস্য বলেছেন, রাজ্যের কুট্টিকালের প্ল্যাপ্পালি ও ইদুক্কিতে ভূমিধস হয়েছে। এতে পাঁচজন নিহত ও আরও ১২ জন নিখোঁজ রয়েছেন। ভূমিধসের স্থান থেকে ওই তিনজনের মরদেহ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। এছাড়া ভূমিধসে সেখানকার কয়েকটি বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

কেরালার কিছু এলাকায় প্রবল বৃষ্টিপাত ও ভূমিধসের পর সেখানকার পাঁচটি জেলায় রেড অ্যালার্ট এবং সাত জেলায় অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে। প্রবল বর্ষণে ওই রাজ্যের অনেক এলাকার রাস্তা-ঘাট তলিয়ে গেছে বলে খবর দিয়েছে এনডিটিভি।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত একটি ভিডিও ফুটেজে দেখা যায়, কেরালার রাস্তায় পানিতে আটকা পড়েছে একটি বাস। এ সময় বাসের জানালা দিয়ে যাত্রীদের বেরিয়ে আসতে দেখা যায়।

রাজ্য সরকারের অনুরোধের পর সেনা ও বিমানবাহিনীর সদস্যরা উদ্ধার কার্যক্রম পরিচালনায় এগিয়ে এসেছেন। রাজ্যে জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য সামরিক হেলিকপ্টার প্রস্তুত এবং দক্ষিণাঞ্চলীয় এয়ার কমান্ডকে সতর্ক অবস্থায় রাখা হয়েছে। ইতোমধ্যে রাজ্যের বন্যা কবলিত-এলাকায় সেনাবাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে। রাজ্যের প্যানগোদ সামরিক স্টেশন থেকে কানজিরাপ্পালিনের কোট্টাইয়াম জেলায় সেনাবাহিনী ৩০ সদস্যের একটি ইউনিট পাঠানো হয়েছে।

রাজ্যের যে কয়েকটি জেলায় ভারী থেকে তীব্র বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে; তার মধ্যে অন্যতম কোট্টাইয়াম জেলা। এই জেলার একটি ভিডিওতে দেখা যায়, পানিতে তলিয়ে যাওয়া একটি গাড়ি কোনও ধরনের সুরক্ষা সরঞ্জাম ছাড়াই উদ্ধার করছেন স্থানীয়রা।

এনডিটিভি বলছে, পাঠানমথিত্তা, কোট্টাইয়াম, এর্নাকুলাম, ইডুক্কি, ত্রিশুর জেলায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে। এছাড়া রাজ্যের সািটি জেলা— তিরুঅনন্তপুরম, কোল্লাম, আলাপ্পুজা, পলক্কাদ, মালাপ্পুরাম, কোঝিকোড এবং ওয়াইয়ানাদে আবহাওয়া অফিস অরেঞ্জ অ্যালার্ট জারি করেছে। এসব জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাষ দিয়েছে রাজ্যের আবহাওয়া অফিস। অন্য দুটি জেলায় ইয়োলো অ্যালার্ট জারি রয়েছে।

বৈরী আবহাওয়ার কারণে রাজ্যের মুখ্যমন্ত্রীর কার্যালয় মানুষকে অত্যন্ত সতর্কতা অবলম্বন এবং পাহাড় বা নদীর কাছাকাছি ভ্রমণ এড়িয়ে চলার আহ্বান জানিয়েছে।

এক বিবৃতিতে আবহাওয়া অফিস বলেছে, কেরালা উপকূলে দক্ষিণ-পূর্ব আরব সাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে আগামী ১৭ অক্টোবর সকাল পর্যন্ত বিচ্ছিন্নভাবে ভারী থেকে অতি ভারী অথবা বিচ্ছিন্নভাবে তীব্র বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এমনকি সোমবারও বিচ্ছিন্নভাবে ভারী বৃষ্টিপাতের প্রত্যাশা করা হচ্ছে। তবে ১৯ অক্টোবর থেকে বৃষ্টিপাত হ্রাস হতে পারে বলে জানানো হয়েছে।

জেলেদের সতর্ক করে দিয়ে বিবৃতিতে আরও বলা হয়েছে, কেরালার উপকূলে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার থেকে ঝড়ো বাতাসের সময় তা ৬০ কিলোমিটারে পৌঁছাতে পারে। যে কারণে শনিবার এবং রোববার জেলেদের সমুদ্র অঞ্চলে না যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি।

এসএস