ভারতের পশ্চিমবঙ্গের চার জেলার চারটি আসনের উপনির্বাচনে রেকর্ড জয় পেতে চলেছে রাজ্যটির ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস। এই উপনির্বাচনে রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের সাফল্য একুশের বিধানসভা নির্বাচনকেও ‘ছাপিয়ে যাবে’ বলে উল্লেখ করেছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো।

মঙ্গলবার রাজ্যের চার বিধানসভা আসন খড়দহ, গোসাবা, দিনহাটা, শান্তিপুরের ভোটগণনার তারিখ নির্ধারিত ছিল। তবে দুপুর হওয়ার আগেই চার আসনে তৃণমূল যে বিপুল ব্যবধানে জিততে চলেছে তা নিশ্চিত হয়ে যায়। এরপরই দুপুর পৌনে ২টার দিকে টুইটারে বিজেপিকে কটাক্ষ করে টুইট করেন অভিষেক।

টুইটে অভিষেক লেখেন, ‘প্রকৃত অর্থে শব্দবাজিবিহীন দীপাবলির শুভেচ্ছা জানাচ্ছি বিজেপির কর্মী সমর্থকদের।’

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, চারটি আসনে ভোট গণনার প্রথম রাউন্ড থেকেই এগিয়ে রয়েছেন তৃণমূলের চার প্রার্থী। আর তাই চূড়ান্ত ফল ঘোষণার আগেই জয় উদযাপনে মাতেন কর্মী-সমর্থকরা।

তবে করোনা মহামারির কথা মাথায় রেখে এমন আনন্দের মুহূর্তেও সংযত থাকার নির্দেশ দিয়েছেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। এছাড়া জয় নিশ্চিত হতেই টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

২০১৯ সালের লোকসভা ভোটে পশ্চিমবঙ্গের উত্তরের জেলাগুলোতে বিজেপি ঝড় উঠেছিল। এমনকি মাস ছয় আগেও কোচবিহারে দাপট দেখিয়েছিল বিজেপি শিবিরই। একুশের নির্বাচনে উত্তরবঙ্গের দিনহাটা আসনে বিজেপি সাংসদ নিশীথ প্রামাণিকের কাছে খুব কম ভোটের ব্যবধানে হেরেছিলেন তৃণমূলের উদয়ন গুহ।

আর এবার উপনির্বাচনে তৃণমূলের সবচেয়ে ভালো ফল সেই দিনহাটাতেই। রেকর্ড এক লাখ ৬৩ হাজারেরও বেশি ভোটে বেসরকারিভাবে জয়লাভ করেছেন উদয়ন গুহ। এমনকি নিশীথের নিজের বুথেও হেরেছে বিজেপি।

পাশাপাশি বিজেপি প্রার্থী অশোক মণ্ডল নিজের বুথে পরাজিত হয়েছেন ৩০৫ ভোটে। ফলাফল অনুমান করেই সবুজ আবির নিয়ে রাস্তায় নেমে পড়েন তৃণমূল কর্মী-সমর্থকরা। ঢাক-ঢোল বাজিয়ে শুরু হয়ে যায় জয় উদযাপন।

উদয়ন গুহ বিপুল ভোটে জিততে চলেছেন, এমন ইঙ্গিত মিলতেই শুরু হয় আনন্দ উৎসব। তবে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক করোনা আবহে প্রত্যেক সদস্য-সমর্থককে সংযত থাকতে বলেন।

এদিকে খড়দহের জয়ী প্রার্থী শোভনদেব চট্টোপাধ্যায়ও কর্মীদের কোভিডবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন। নির্বাচন কমিশনের নির্দেশ মেনে চলতে বলেন প্রত্যেককে। নিজের এই জয়কে খড়দহবাসী তথা গোটা বাংলার মানুষকেই উৎসর্গ করেন প্রবীণ এই নেতা।

চার আসনে জয় নিশ্চিত হতেই টুইট করে জয়ী প্রার্থীদের শুভেচ্ছা জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই জয়কে মানুষের জয় বলেই ব্যাখ্যা করেছেন তৃণমূল প্রধান।

টুইটারে তিনি লেখেন, ‘আমি চার জয়ী প্রার্থীকেই অভিনন্দন জানাচ্ছি। এটা মানুষের জয়। হিংসার রাজনীতি ছেড়ে ঐক্য আর উন্নয়নের রাজনীতিকেই বেছে নিয়েছে রাজ্যবাসী। আপনাদের আশীর্বাদে এভাবেই এগিয়ে যাব। আমরা বাংলাকে ভিন্ন উচ্চতায় নিয়ে যেতে প্রতিশ্রুতিবদ্ধ।’

টিএম