রাশিয়ার করোনার টিকা স্পুটনিক-৫ এর ট্রায়াল হয়েছিল ভারতের কলকাতায়। সেখানে ৫০ জনকে পরীক্ষামূলকভাবে এই টিকা দেওয়া হয়েছিল। তারপর এই টিকা অনুমোদন পায়। সাধারণ মানুষকে স্পুটনিক টিকা দেওয়া শুরু হয়। যারা যারা টিকা নিয়েছেন তারা সার্টিফিকেটও পেয়েছেন। তবে স্পুটনিকের ট্রায়ালে অংশ নেওয়া স্বেচ্ছাসেবকরা টিকার সার্টিফিকেট পাননি এখনও। এই কারণে হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন তারা।

ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দু বুধবার (১০ নভেম্বর) এক প্রতিবেদনে বলেছে, ট্রায়ালে অংশ নিলেও সার্টিফিকেট না পাওয়ায় কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করেছেন বেসরকারি হাসপাতালের চিকিৎসক শুভ্রজ্যোতি ভৌমিক। তার অভিযোগ, স্পুটনিকের ট্রায়ালে যারা অংশ নিয়েছিলেন তাদের কাউকেই এখনও সার্টিফিকেট দেওয়া হয়নি। ফলে তারা বিভিন্ন জায়গায় গিয়ে সমস্যার সম্মুখীন হচ্ছেন। কেন তারা এখনও সার্টিফিকেট পাননি এবং কবে তাদের সার্টিফিকেট দেওয়া হবে, তা এই স্বেচ্ছাসেবকদের কাছে ধোঁয়াশার মতো। 

তাই এই নিয়ে উচ্চ আদালতে মামলা করা হয়েছে। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে আগামী সপ্তাহে মামলাটি শুনানির সম্ভাবনা রয়েছে।

গত বছরের ডিসেম্বর মাস থেকে চলতি বছরের জুলাই মাস পর্যন্ত স্পুটনিকের ট্রায়াল চলে ভারতে। পরীক্ষায় সফল হওয়ার পর সর্বসাধারণের জন্য এই টিকার ছাড়পত্র দেওয়া হয়। এরপর অ্যাপের মাধ্যমেই এই টিকা নিতে স্লট বুক করতে পারছিলেন ইচ্ছুক মানুষজন। টিকা নেওয়া হলে টিকার সার্টিফিকেটও মিলছে। তবে যাদের ওপর সফল পরীক্ষণের মাধ্যমে এই টিকা অনুমোদন পেল, তারাই এই টিকার সার্টিফিকেট পেলেন না। 

এইচকে