বাধ্যতামূলক করা সত্ত্বেও যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর যেসব সদস্য করোনা টিকা না নেবেন, তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামরিক বাহিনী বিভাগের সচিব ক্রিস্টিনে ওরমাথ সম্প্রতি এক বিবৃতিতে এই সতর্কবার্তা দিয়েছেন।

এসব শাস্তিমূলক ব্যবস্থার মধ্যে রয়েছে- পদত্যাগ ও উৎসবভাতা (বোনাস) স্থগিত করা, বিশেষ বাহিনীতে অন্তর্ভুক্তিতে স্থগিতাদেশ, মিলিটারি একাডেমিতে প্রবেশাধিকার স্থগিত করা এবং উচ্চশিক্ষার সুযোগ বাতিল করা।

বিবৃতিতে ক্রিস্টেনে ওরমাথ বলেন, ‘সামরিক বাহিনীর যেসব সদস্য বাধ্যতামূলক করোনা টিকা নেওয়া থেকে নিজেদের বিরত রাখবেন, তাদের বিরুদ্ধে যেন সুনির্দিষ্ট শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়- সে বিষয়ে ইতোমধ্যে কমান্ডারদের নির্দেশ দেওয়া হয়েছে।’

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সদর দফতর পেন্টাগনের ওয়েবসাইট ডিফেন্সওয়ানের তথ্য অনুযায়ী, দেশটির সামরিক বাহিনীর মিশনে দায়িত্বরত, রিজার্ভ ও রক্ষীবাহিনীর ৭২ শতাংশ সেনাসদস্য করোনা টিকার দুই ডোজ সম্পূর্ণ করেছেন, টিকার একটি ডোজ নিয়েছেন অন্তত ৭৭ শতাংশ সদস্য।

কিন্তু এখনও করোনা টিকার একটি ডোজও নেননি দেশটির বিমানবাহিনীর প্রায় সাড়ে ৮ হাজার সদস্য। এছাড়া স্থল ও নৌবাহিনীর কয়েক হাজার সেনাসদস্য জানিয়েছেন, ধর্মীয় কারণে তারা টিকা নিতে চান না।

সূত্র: আরটি

এসএমডব্লিউ