করোনা টিকা বাধ্যতামূলক করতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন কমিশনের প্রধান উরসুলা ভন ডার লিয়েন। চলমান করোনাভাইরাস মহামারি ও ভাইরাসের নতুন ওমিক্রন ভ্যারিয়েন্ট প্রতিরোধে দেশগুলোর প্রতি এই আহ্বান জানিয়েছেন তিনি। বৃহস্পতিবার (২ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

উরসুলা ভন ডার লিয়েন জানান, দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত করোনাভাইরাসের নতুন ধরন ‘অতিমাত্রায় সংক্রামক’ এবং এই ভ্যারিয়েন্টের বিরুদ্ধে লড়াইয়ে করোনা টিকা খুবই গুরুত্বপূর্ণ।

গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো ওমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপরই তা বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে। একজন বিশেষজ্ঞ দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত করোনার বি.১.১.৫২৯ নামক এই ভ্যারিয়েন্টকে ‘এ যাবতকালের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর’ বলে আখ্যায়িত করেছেন।

এমনকি করোনার এই ধরন মানবদেহের রোগপ্রতিরোধ ক্ষমতাকেও আক্রমণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গ্রিক বর্ণমালার ১৫ নম্বর অক্ষর অনুযায়ী বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভ্যারিয়েন্টকে ‘ওমিক্রন’ নাম দিয়েছে। পরে ওমিক্রন নিয়ে সৃষ্ট আতঙ্কে আফ্রিকার দেশগুলোর বিরুদ্ধে একে একে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছে বিশ্বের বহু দেশ।

বিবিসি বলছে, শনাক্তের পর এখন পর্যন্ত বিশ্বের প্রায় ২৪টি দেশে ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এই পরিস্থিতিতে অন্যান্য দেশের মতো ইউরোপীয় ইউনিয়নও ভ্রমণ বিধিনিষেধ আরোপ করেছে। এছাড়া সম্প্রতি ইউরোপের দেশগুলোতে করোনায় নতুন সংক্রমণ ও প্রাণহানির সংখ্যাও অনেক বৃদ্ধি পেয়েছে।

এই পরিস্থিতিতে করোনা টিকা বাধ্যতামূলক করার বিষয়টি বিবেচনা করতে বুধবার ইইউ সদস্য রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানান উরসুলা ভন ডার লিয়েন। কারণ, ইউরোপীয় ইউনিয়নের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশই এখনও টিকা নেননি।

ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘ইউরোপীয় ইউনিয়নের ভেতরে বাধ্যতামূলক টিকাদান কর্মসূচিকে আমরা কিভাবে এগিয়ে নিতে পারি? এ বিষয়ে আলোচনা প্রয়োজন। সবাইকে সামগ্রিকভাবে এগিয়ে আসতে হবে। কিন্তু টিকা বাধ্যতামূলক করতে আলোচনা করা উচিত বলে আমি মনে করি।’

তবে সামগ্রিকভাবে না হলেও ইউরোপের কিছু কিছু দেশ আলাদাভাবে করোনা টিকা বাধ্যতামূলক করার বিষয়ে পদক্ষেপ নিচ্ছে। যেমন আগামী বছরের ফেব্রুয়ারি থেকে করোনা টিকা বাধ্যতামূলক করার ঘোষণা দিয়েছে অস্ট্রিয়া।

অন্যদিকে ৬০ বছর ও এর বেশি বয়সী সকলের জন্য করোনা টিকা বাধ্যতামূলক করার ঘোষণা দিয়েছে গ্রিসও। এমনকি টিকা নিতে অনিচ্ছুক বয়স্কদের প্রতি মাসে ১০০ ইউরো করে জরিমানার বিধানও রেখেছে দেশটি। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ১০ হাজার টাকা।

অবশ্য বিশ্বের অনেক দেশই স্বাস্থ্যকর্মী এবং সংক্রমণের উচ্চ ঝুঁকিতে থাকা কর্মীদের জন্য করোনা টিকা বাধ্যতামূলক করেছে।

টিএম