ছবি: দ্য ডেইলি পাকিস্তান

পোশাকের দোকানে প্রদর্শনের জন্য যেসব ডামি মডেল (ম্যানিকুইনস) রাখা হয় সেগুলোর মাথা অপসারনের নির্দেশ দিয়েছে আফগানিস্তানের হেরাত প্রদেশের তালেবান প্রশাসন। ‘সদগুণের বিকাশ ও অনৈতিকতার বিনাশ’ বিষয়ক মন্ত্রণালয়ের হেরাত কার্যালয় এ নির্দেশ দেয়। বার্তা সংস্থা এএফপি এ তথ্য নিশ্চিত করেছে।

দেশটির পশ্চিমাঞ্চলীয় হেরাত শহরের বিভিন্ন পোশাকের দোকান ও ফ্যাশন হাউসগুলোতে সরকারি নির্দেশ মেনে ডামি মডেলগুলোর মাথা কেটে অপসারন করা হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন একটি দৃশ্যের ভিডিও ভাইরাল হয়েছে।

‘সদগুণের বিকাশ ও অনৈতিকতার বিনাশ’ বিষয়ক মন্ত্রণালয়ের হেরাত আঞ্চলিক কার্যালয়ের প্রধান আজিজ রহমান বার্তাসংস্থা এএফপিকে সরকারি এই নির্দেশের সত্যতা নিশ্চিত করে বলেন, ‘দোকানে এসব ম্যানিকুইন রাখা ইসলামি শরিয়াসম্মত নয়। যে দোকানে ম্যানিকুইন আছে, ফেরেশতারা সেই দোকানে প্রবেশ করেন না।’

আফগানিস্তানের তৃতীয় বৃহত্তম শহর হেরাত তালেবানগোষ্ঠীর অন্যতম ঘাঁটি হিসেবে পরিচিত। তবে আজিজ রহমান জানিয়েছেন, এখনও জাতীয় পর্যায়ে এ বিষয়ে সরকারিভাবে কোনো আদেশ দেওয়া হয়নি।

শরিয়া আইনে মূর্তি নির্মাণ ও প্রদর্শন কঠোরভাবে নিষিদ্ধ। গত শতকের নব্বইয়ের দশকে তালেবানগোষ্ঠী যখন প্রথমবার আফগানিস্তানের ক্ষমতা দখল করেছিল, তখন এই অজুহাত তুলে দেশটির হাজার বছরের প্রাচীন দু’টি বুদ্ধমূর্তি ধ্বংস করেছিল।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গত বছর এপ্রিলে আফগান যুদ্ধের সমাপ্তি ঘোষণার পর অবিশ্বাস্য দ্রুতগতিতে মাত্র তিন মাসের ব্যবধানে ক্ষমতা দখল করে নেয় তালেবান গোষ্ঠী।

২০২১ সালের ১৫ আগস্ট ক্ষমতা দখলের পর ধীরে ধীরে পুরনো রূপে ফিরে আসছে তালেবান। সেখানে মেয়েদের স্কুলগুলো বন্ধ আছে গত ছয় মাস ধরে; অসংখ্য আফগান নারীকে চাকরিচ্যুত করা হয়েছে, বন্ধ করে দেওয়া হয়েছে নারী বিষয়ক মন্ত্রণালয় এবং অলিখিত নিষেধাজ্ঞা জারি করা হয়েছে সঙ্গীতসহ বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডে।

গত সপ্তাহে এক আদেশে তালেবান সরকার জানিয়েছে, নারীরা ‘মোহতারম’ বা বৈধ পুরুষসঙ্গী ব্যতীত দূরে কোথাও ভ্রমণে যেতে পারবেন না।

এসএমডব্লিউ/জেএস