ফাইল ছবি

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় কোভিড-১৯ টিকার চতুর্থ ডোজের অনুমোদন দেওয়ার সুপারিশ করতে যাচ্ছে জার্মানির ভ্যাকসিন বিষয়ক নীতিনির্ধারকরা। বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) দেশটির করোনার টিকা বিষয়ক বিশেষজ্ঞ প্যানেল স্টিকো’র প্রধান থমাস মারটেনস সাংবাদিকদের এই তথ্য জানান বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

করোনা প্রতিরোধে বিদ্যমান টিকাগুলোর দু’টি ডোজ নেওয়ার পরে বহু দেশেই সাধারণ মানুষ টিকার বুস্টার ডোজ নিতে শুরু করেছেন। ইউরোপ, আমেরিকা ও এশিয়ার বিভিন্ন দেশের সরকার বুস্টার ডোজ নিতে নাগরিকদের আহ্বান জানাচ্ছে। উপমহাদেশেও বুস্টার ডোজ দেওয়া শুরু হয়েছে।

অবশ্য গত বছরের শেষে দিকে বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনা টিকার চতুর্থ ডোজের অনুমোদন দেয় ইসরায়েল। ভাইরাসের অতিসংক্রামক ধরন ওমিক্রনে সংক্রমিত হওয়ার হাত থেকে সুরক্ষিত রাখতে প্রাথমিকভাবে কেবল দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন ব্যক্তিদেরই টিকার চতুর্থ ডোজ দেওয়া সিদ্ধান্ত নেয় দেশটি।

জার্মানির টিকা বিষয়ক নীতিনির্ধারক সংস্থা স্ট্যান্ডিং কমিটি অন ভ্যাক্সিনেশন (স্টিকো)-র প্রধান থমাস মারটেনস বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, ‘ভাইরাসে আক্রান্ত হলেও করোনা টিকার চতুর্থ ডোজ গুরুতর অসুস্থ হওয়ার হাত থেকে রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমরা ইসরায়েলের কাছ থেকে এই তথ্য পেয়েছি।’

তিনি আরও বলেন, খুব দ্রুতই এ বিষয়ে (টিকার চতুর্থ ডোজ অনুমোদনের) সুপারিশ করবে স্টিকো।

রয়টার্স বলছে, করোনা মোকাবিলায় বিশ্বের অনেক দেশই অতিরিক্ত বুস্টার ডোজ প্রয়োগের কাজ শুরু করেছে। কিন্তু সম্প্রতি প্রকাশিত ইসরায়েলের একটি গবেষণায় দেখা যাচ্ছে, করোনা টিকার চতুর্থ ডোজ মানবদেহে অ্যান্টিবডি বাড়িয়ে দিলেও সেটি আসলে ওমিক্রনের সংক্রমণ ঠেকানোর জন্য যথেষ্ট নয়।

করোনা টিকার কার্যকারিতা নিয়ে বিশ্বের যেসব দেশে গবেষণা চলছে সেসবের মধ্যে নেতৃস্থানীয় পর্যায়ে আছে ইসরায়েল। জাতীয় টিকাদান কর্মসূচিতেও সফল এই দেশটি সব প্রাপ্তবয়স্ক নাগরিককে ইতোমধ্যেই করোনা টিকার তৃতীয় ডোজ দেওয়া শেষ করেছে। এরপর গত ২৮ ডিসেম্বর থেকে ৬০ ও তার অধিক বয়সী নাগরিকদের দেওয়া হচ্ছে টিকার চতুর্থ ডোজ।

গত জানুয়ারি মাসের শুরুতে ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট জানিয়েছিলেন, সাম্প্রতিক এক গবেষণায় আমাদের বিজ্ঞানীরা জানতে পেরেছেন, করোনা টিকার চতুর্থ ডোজ করোনা প্রতিরোধী অ্যান্টিবডির পরিমাণ ৫ গুণ পর্যন্ত বাড়ায়। এছাড়া ডোজ নেওয়ার এক সপ্তাহের মধ্যেই মানবদেহে অ্যান্টিবডি তৈরি শুরু হয়।

টিএম