মুরগিটি কেন রাস্তা পার হল? আপাতদৃষ্টিতে মনে হচ্ছে, পেন্টাগনে ঢুকে পড়ার জন্যই। নাকি পেন্টাগন এখন হেন্টাগন হয়ে গেল? নাকি আমেরিকা নতুন প্রতিরক্ষা পেক-রেটারি পেয়ে গেল? চলতি সপ্তাহে পেন্টাগনের নিরাপত্তা এলাকার আশপাশে এলোমেলো ঘুরে বেড়ানো একটি মুরগি আটক করেছেন নিরাপত্তা কর্মীরা। এরপরই অনলাইনে অনেকেই নানা ধরনের হাস্যরসাত্মক মন্তব্য এবং প্রশ্ন করেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক পোস্টে ভার্জিনিয়ার স্থানীয় একটি প্রাণী কল্যাণ সংস্থা অ্যানিম্যাল ওয়েলফেয়ার লিগ আর্লিংটন বলেছে, ওয়াশিংটন ডিসির উপকণ্ঠে অবস্থিত মার্কিন প্রতিরক্ষা সদর দফতরের কাছে সোমবার সকালের দিকে মুরগিটি ধীরগতিতে চলতে দেখা যায়।

প্রাণী কল্যাণ এই সংস্থা বলেছে, ‘আপাতদৃষ্টিতে, মুরগিটি কেন রাস্তা পার হয়েছিল’ এর উত্তর জানতে পেন্টাগনের কাছে যেতে হবে। তবে লিগের এক কর্মচারী মুরগিটি নিজের হেফাজতে নিয়ে গেছেন। এক ই-মেইল বার্তায় সংস্থাটির মুখপাত্র চেলসি জোনস বলেছেন, আসলে মুরগিটি পেন্টাগনের ঠিক কোন জায়গায় ঢুকে পড়েছিল সেটি তিনি জানতে পারেননি।

তিনি বলেন, ‘তাকে (মুরগিটি) কোথায় পাওয়া গেছে তা আমাদের কাছে প্রকাশ করা হয়নি। তবে আমরা কেবল বলতে পারি যে, এটি একটি নিরাপত্তা চৌকিতে ছিল।’ এছাড়া মুরগিটি কোথায় থেকে এসেছে অথবা কীভাবে পেন্টাগনে ঢুকে পড়েছে তাও স্পষ্ট নয়।

মুরগিটি বাদামী পালকের এবং লাল ঝুঁটি রয়েছে। এটি রোড আইল্যান্ড প্রজতির লাল মুরগি। মুরগিটিকে ‘মিষ্টি’ এবং ‘দুর্বল’ প্রকৃতির  হিসাবে বর্ণনা করেছেন জোনস। এর দেখভালের দায়িত্ব তাকে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

অ্যানিম্যাল ওয়েলফেয়ার লিগ অনলাইনে লোকজনের কাছে মুরগিটির কী নাম দেওয়া যায়, সে বিষয়ে পরামর্শ চেয়েছে। অনেকেই বেশ সৃজনশীল নাম দিয়েছেন মুরগিটির। একজন লিখেছেন, যেহেতু মুরগিটি সামরিক চৌকিতে পাওয়া গেছে… আমি তার নাম ‘কর্নেল স্যান্ডারসন’ রাখার পরামর্শ দিচ্ছি।

অন্য আরেকজন লিখেছেন, যুক্তরাষ্ট্রের সাবেক প্রতিরক্ষামন্ত্রী এবং ভাইস প্রেসিডেন্টের নাম অনুসারে তার নাম ‘চিক চেনি’ রাখার সুপারিশ করছি।

অনলাইনে অপর এক ব্যবহারকারী লিখেছেন, হেন্টাগন! আরেকজন মার্কিন সাবেক পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জারের নাম অনুযায়ী মুরগিটির নাম হেনরিয়েটা কিসিঞ্জার রাখার পরামর্শ দিয়েছেন।

সূত্র: দ্য গার্ডিয়ান।

এসএস