ছবি: ইন্ডিয়া টুডে

ইসলাম ধর্মকে অবমননার অভিযোগে নাওতন লাল নামে এক হিন্দু কলেজ শিক্ষককে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন পাকিস্তানের একটি আদালত। দেশটিতে প্রচলিত ব্লাসফেমি আইনের আওতায় দেওয়া হয়েছে এই সাজা।

কারাদণ্ডাদেশের পাশাপাশি তাকে ৫০ হাজার রুপি জরিমানাও করেছেন আদালত।

পাকিস্তানের সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে বুধবার এক প্রতিবেদনে ভারতের সংবাদ মাধ্যম এশিয়ান নিউজ ইন্টারন্যাশনাল জানিয়েছেন সাজাপ্রাপ্ত নাওতন লাল দেশটির দক্ষিণপূর্বাঞ্চলীয় প্রদেশ সিন্ধুর বাসিন্দা। সেখানে একটি ডিগ্রি কলেজে শিক্ষকতা করতেন তিনি।

২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর ওই কলেজের এক ছাত্র এক ভিডিওতে নাওতন লালের বিরুদ্ধে ইসলাম ধর্মকে অবমনানার অভিযোগ করেন। সামাজিক যোগাযোগমাধ্যমে সেই ভিডিও ভাইরাল হয় এবং তার পরই গ্রেফতার হন তিনি।

গ্রেফতার হওয়ার পর জামিনের জন্য দুই বার আবেদন করেছিলেন নাওতন, কিন্তু দু’বারই তার আবেদন খারিজ করে দেন আদালত।

পাকিস্তানের থিঙ্কট্যাঙ্ক সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড সিকিউরিটি স্টাডিজের তথ্য অনুযায়ী, ১৯৪৭ সাল থেকে এ পর্যন্ত পাকিস্তানে ব্লাসফেমী আইনের শিকার হয়েছেন মোট ১ হাজার ৪১৫ জন। তাদের মধ্যে ১৮ জন নারী ও ৭১ জন পুরুষ শিকার হয়েছেন বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের।

তবে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড সিকিউরিটি স্টাডিজের কর্মকর্তারা জানিয়েছেন বাস্তবে এই সংখ্যা আরও অনেক বেশি। কারণ পাকিস্তানে আইনের আওতায় যত মামলা হয়- তার সবগুলোর তথ্য কোথাও সংরক্ষিত নেই।

এসএমডব্লিউ