স্নাতক বা গ্র্যাজুয়েশন শেষ করেই মোটা অংকের চাকরি পাওয়া যায় না। দরকার হয় ইন্টার্নশিপের। একটা সময় শুধুমাত্র ব্যবহারিক বিষয়ে স্নাতক পাস করলে ইন্টার্নশিপের প্রয়োজন ছিল। যেমন মেডিকেল বা আইন বিষয়ে স্নাতক সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয়ে ইন্টার্নশিপ করতে হতো। কিন্তু সময় বদলে গেছে। এখন যেকোনো বিষয় স্নাতক পাস করলেই তাকে ইন্টার্নশিপ করতে হয়। সাম্প্রতিক সময়ে বিভিন্ন প্রতিষ্ঠানও শিক্ষার্থীদের এই চাহিদার কথা ভেবে কর্মী নিয়োগের মতো ইন্টার্নশিপ নিয়োগের বিজ্ঞপ্তি দিয়ে থাকে। এতে সম্মানীও প্রদান করা হয়। তবে এ জন্য দরকার বিভিন্ন মাধ্যমে খোঁজ-খবর রাখা।

ইন্টার্নশিপ খোঁজার মাধ্যম
বিভিন্ন মাধ্যমে ইন্টার্নশিপের খোঁজখবর পাওয়া যেতে পারে। বর্তমানে বিভিন্ন জব পোর্টালে ইন্টার্নশিপ ক্যাটাগরি রয়েছে। সেখানে বিভিন্ন প্রতিষ্ঠানের ইন্টার্নশিপের সুযোগ সম্পর্কে বলা থাকে। এছাড়াও জব ফেয়ার ও পেশাদার নেটওয়ার্কের মাধ্যমে ইন্টার্নশিপের সুযোগ মিলে।

* অনলাইনে সার্চ
অনলাইনে ইন্টার্নশিপ খোঁজার জন্য সার্চ ইঞ্জিন ব্যবহার করতে পারেন। এর জন্য ব্রাউজারে “Internships near me” কিংবা আপনার জায়গার নাম অনুযায়ী (যেমন, “Internships in Dhaka”) সার্চ করুন। চাকরি খোঁজার ওয়েবসাইট ও অ্যাপে ইন্টার্নশিপ খোঁজার সুবিধা রয়েছে। তবে এর জন্য ঠিকভাবে রেজাল্ট ফিল্টারিং করে নিন।ফেসবুকের মাধ্যমে চাকরি ও ইন্টার্নশিপ খোঁজা সম্ভব। এর জন্য সার্চ অপশন ব্যবহার করুন। তাছাড়া প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়েও ইন্টার্নশিপ সম্পর্কে খোঁজ নিতে পারেন।

* জব ফেয়ার
বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ছোট-বড় আকারের জব ফেয়ারের আয়োজন করা হয়। এগুলোতে অংশগ্রহণকারী নিয়োগদাতাদের সাথে কথা বলুন ও সম্ভব হলে নিজের সিভি জমা দিন।

*নেটওয়ার্কিং 
ইন্টার্নশিপ নিয়ে আপনার আগ্রহের কথা পরিচিত মানুষদের জানান। পাশাপাশি নতুন মানুষের সাথে আন্তরিক সম্পর্ক গড়ে তুলুন। পেশাদার নেটওয়ার্কিংয়ের মাধ্যমে ইন্টার্নশিপের সুযোগ রয়েছে।

*ক্যারিয়ার সেন্টার ও ক্লাব
কিছু সংখ্যক বিশ্ববিদ্যালয়ে ক্যারিয়ার সেন্টার ও ক্লাব থাকে। আপনার শিক্ষা প্রতিষ্ঠানে এমন কোন সংগঠন থাকলে সেখানে যোগাযোগ করুন।

প্রস্তুতি নেবেন যেভাবে?
শুধু ইন্টার্নশিপে ইচ্ছুক হলেই হবে না। আপনি কোন প্রতিষ্ঠানে কোন বিভাগে ইন্টার্নশিপ করতে চাইছেন সে বিষয়েও সিদ্ধান্ত নিতে হবে। সাধারণ কয়েকটি দক্ষতা আপনার মধ্যে থাকতে হবে। যেমন: এমএস অফিস (মাইক্রোসফট ওয়ার্ড, মাইক্রোসফট এক্সেল ও মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট) প্রফেশনাল ইমেইল লেখা ও ইন্টারনেটের ব্যবহার, রিপোর্ট লেখা ও যোগাযোগের দক্ষতা। এছাড়াও আরও কিছু বিষয় সম্পর্কে আপনার সম্যক ধারণা থাকতে হবে-

১। কোম্পানি নাকি এনজিওতে কাজ করতে চান?
২। প্রতিষ্ঠানের কোন বিভাগে কাজ করতে চান?
৩। কোন মেয়াদের ইন্টার্নশিপ করতে চান?
৪। ইন্টার্নশিপের বেতন ভাতা কেমন দেওয়া হয়?
৫। বেতন ছাড়া শুধু অভিজ্ঞতা অর্জনের জন্য আপনি কি ইন্টার্ন হতে রাজি আছেন?
৬। আপনার ক্যারিয়ার লক্ষ্যের সাথে ইন্টার্নশিপ কতটুকু সম্পর্কিত?

ইন্টার্নশিপের সময় যা করবেন
ইন্টার্নশিপের সুযোগকে খুব ভালোভাবে কাজে লাগাতে হবে। যত বেশি সম্ভব, কাজ শিখে নিন। দক্ষতা অর্জনের জন্য বাস্তব কাজের চেয়ে ভালো উপায় আর নেই। আপনার ম্যানেজার ও সহকর্মীদের সাথে ভালো সম্পর্ক গড়ে তুলুন। তাদের কাছ থেকেই কোন না কোন সময় প্রফেশনাল কাজে সাহায্য পাবার সম্ভাবনা বেশি।

বিশেষ করে ইন্ডাস্ট্রি সম্পর্কে ভালোভাবে জানতে থাকুন। ফুল-টাইম চাকরি পাবার জন্য এটি জরুরি। নিজের প্রফেশনালিজম সবার সামনে তুলে ধরুন। আপনার সম্পর্কে অন্যরা ভালো ধারণা পোষণ করবেন।

তাছাড়া গুরুত্ব সহকারে আপনার দায়িত্ব পালন করুন। ইন্টার্নশিপে আপনার পারফরম্যান্সের ভিত্তিতে হয়তো একই প্রতিষ্ঠানে ফুল-টাইম চাকরির প্রস্তাব পেতে পারেন। যদি তা সম্ভব নাও হয়, তাহলে অন্তত অন্য প্রতিষ্ঠানে আবেদন করার সময় ভালো রেফারেন্স পাবেন।

আরআর