সম্প্রতি বাংলাদেশ বিমানবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে। এতে বিমানসেনা (পুরুষ ও নারী) পদে লোকবল নিয়োগ দেওয়া হবে। পদ ভেদে যাদের বয়স ১৬ থেকে ২৬ বছর তারাই আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করা যাবে ৩১ আগস্ট পর্যন্ত। 

আবেদন করবেন যেভাবে

আবেদন করতে হবে অনলাইনে। আগ্রহী প্রার্থীদের প্রথমেই www.joinbangladeshairforce.mil.bd এই ঠিকানায় প্রবেশ করতে হবে। এরপর ‘অ্যাপ্লাই নাও’ বাটনে ক্লিক করে নির্ধারিত তথ্য পূরণ করতে হবে। তথ্য পূরণ শেষে অনলাইন ট্রান্সজেকশনের মাধ্যমে ২০০ টাকা আবেদন ফি পরিশোধ করতে হবে।

আবেদন ফি পরিশোধ করা হলে রেজিস্ট্রিকৃতি মোবাইল নম্বরে ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রেরণ করা হবে। উক্ত ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে ‘লগইন’ বাটনে ক্লিক করে আবেদনপত্র প্রিন্ট করতে হবে।

প্রিন্টকৃত আবেদনপত্র প্রাথমিক লিখিত পরীক্ষার নির্ধারিত তারিখে নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখিত সংখ্যক ছবি ও অন্যান্য সনদের সঙ্গে আনতে হবে। এ ক্ষেত্রে মনে রাখতে হবে অসম্পূর্ণ আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।

স্বাস্থ্যগত ও মৌখিক পরীক্ষার সময়সূচি জানা যাবে ‘বাংলাদেশ বিমান বাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১২১৫’ থেকে। পরীক্ষাকেন্দ্র ও বিস্তারিত জানা যাবে www.joinbangladeshairforce.mil.bd ওয়েবসাইটে।

আবেদন করা যাবে যেসব যোগ্যতা থাকলে

১। কমপক্ষে এসএসসি পাস হতে হবে।

২। বয়সসীমা ১৬-২৬ বছর।

৩। বৈবাহিক অবস্থা - অবিবাহিত

৪। ওজন বয়স ও উচ্চতা অনুসারে।

৫। বুকের মাপ পুরুষ কমপক্ষে ৩০ ইঞ্চি, প্রসারণ ২ ইঞ্চি

৬। বুকের মাপ মহিলা কমপক্ষে ২৮ ইঞ্চি, প্রসারণ ২ ইঞ্চি

৭। চোখ ৬/৬ 

যেসব সুযোগ সুবিধা থাকছে

১। প্রশিক্ষণকালীন মাসিক বেতন ৯০০০ টাকা।

২। প্রশিক্ষণকালীন খাদ্য, বাসস্থান, কর্ম পোশাক ও চিকিৎসাসহ সব ব্যয় বহন করা হবে।

৩। বিদেশ গমনের সুযোগ।

৪। উচ্চতর শিক্ষা অর্জনের সুযোগ সহ বিমান বাহিনীর নীতিমালা অনুসারে অন্যান্য সুবিধা প্রদান করা হবে।