এক্সিম ব্যাংকের ৬০ কোটি টাকার খেলাপি ঋণ পরিশোধ না করায় মোস্তফা গ্রুপের চেয়ারম্যান হেফাজতুর রহমান, ভাইস চেয়ারম্যান শফিক উদ্দিনসহ ছয় পরিচালককে পাঁচ মাস করে কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান এ আদেশ দেন।

আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সাজাপ্রাপ্ত অন্য আসামিরা হলেন- ভাইস চেয়ারম্যান শফিক উদ্দিন, পরিচালক জহির উদ্দিন, কামাল উদ্দিন ও কফিল উদ্দিন। তারা সবাই মেসার্স মনোয়ারা করপোরেশন খাতুনগঞ্জ শাখার স্বত্বাধিকারী।

আদালত সূত্রে জানা গেছে, এক্সিম ব্যাংক থেকে ৪৩ কোটি টাকা ঋণ নেয় মেসার্স মনোয়ারা করপোরেশন। কিন্তু ঋণ পরিশোধ না করায় প্রতিষ্ঠানটি খেলাপি হয়ে যায়। ২০১৯ সালে খেলাপি ঋণ আদায়ে অর্থঋণ আদালতে মামলা করে ব্যাংক। ২০২১ সালের ২৫ ফেব্রুয়ারি আদালত ডিক্রি দেন। সেই ডিক্রি অনুসারে অর্থ পরিশোধ করেনি মনোয়ারা করপোরেশন।

এরপর ৯ সেপ্টেম্বর ৫৯ কোটি ৩০ লাখ ১৬ হাজার ৮১৩ টাকা আদায়ে জারি মামলা করেন ব্যাংক। ঋণ নেওয়ার সময় ব্যাংক বিবাদীদের কাছ থেকে কোনো সম্পদ বন্ধক রাখেনি। ফলে তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ও সাজা দেওয়ার আবেদন করলে আজ বৃহস্পতিবার আদালত শুনানি শেষে প্রত্যেককে পাঁচ মাস করে সাজার আদেশ দেন।

কেএম/এমএইচএস