বিচার বিভাগ সম্পর্কে ‘কটূক্তি ও সুশীলদের’ হুমকির অভিযোগে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপসের বিচারের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন বিএনপিপন্থি আইনজীবীরা। 

সোমবার (২৯ মে) দুপুরে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের ব্যানারে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচিতে কয়েকশ আইনজীবী অংশগ্রহণ করেন।

বিক্ষোভ সমাবেশ থেকে মেয়র শেখ ফজলে নূর তাপসকে গ্রেপ্তারের দাবি জানানো হয়।

দুপুর ১টায় সুপ্রিম কোর্ট বার ভবন থেকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের ব্যানারে কয়েকশ আইনজীবী শেখ ফজলে নূর তাপসের বিচারের দাবিতে বিভিন্ন লেখা সম্বলিত প্লাকার্ড ও ব্যানার হাতে বিক্ষোভ মিছিল করেন। সুপ্রিম কোর্ট থেকে মিছিলটি হাইকোর্ট মাজার গেট হয়ে সুপ্রিম কোর্টের প্রধান ফটকের সামনে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে।

মানববন্ধনে সাবেক অ্যাটর্নি জেনারেল ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি এ জে মোহাম্মদ আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক এ এম মাহবুব উদ্দিন খোকন, বিএনপির আইন সম্পাদক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব কায়সার কামাল, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক বদরুদ্দোজা বাদল, মো. রুহুল কুদ্দুস কাজল, আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট ইউনিটের সভাপতি আবদুল জব্বার ভূইয়া, সাধারণ সম্পাদক গাজী কামরুল ইসলাম সজল, আইনজীবী মোহাম্মদ আলী প্রমুখ।

বিক্ষোভ কর্মসূচি থেকে আগামী ৩১ মে দুপুর ১টায় সুপ্রিম কোর্টসহ দেশের সব জেলা বারে মেয়র শেখ ফজলে নূর তাপসের বিচারের দাবিতে আইনজীবী সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি ঘোষণা করা হয়। জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী এ কর্মসূচি ঘোষণা করেন।

এদিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির প্রাঙ্গণে বিক্ষোভ মিছিল করেন আওয়ামী লীগপন্থি আইনজীবীরা।

সমিতির সম্পাদক আব্দুন নূর দুলালের নেতৃত্ব শতাধিক আইনজীবী সমিতিতে আইনজীবীদের ওপর হামলা, ভাঙচুরের প্রতিবাদ সমাবেশ করেন।

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ আয়োজিত সমাবেশে সমিতির সম্পাদক আব্দুন নূর দুলাল সংবিধান প্রণেতা ও প্রবীণ আইনজীবী এম আমীর-উল ইসলামকে উদ্দেশ করে বলেন, আমাদের সংক্ষিপ্ত কথা, একেবারে সোজা সাপ্টা বাংলা, যারা আমাদের এই দলে ছিল, যারা দলের উচ্ছিষ্টে পরিণত হয়েছে, বঙ্গবন্ধুর আমল থেকে এই মানুষদের আমরা জেনেছি, তাদের আমরা চিনেছি, যখন ওয়ান ইলেভেন নেমেছে, তখন আমাদের এক নেতা এই সুপ্রিম কোর্ট বারের সভাপতি ছিলেন। জননেত্রী শেখ হাসিনাকে যখন গ্রেপ্তার করা হয় তখন তার (এম আমীর-উল ইসলাম) কী ভূমিকা ছিল তা জাতি জানতে চায়। আপনি আমাদের লোক নন। বঙ্গবন্ধু যেদিন আপনাকে বহিষ্কার করেছেন, সেদিন থেকে এই জাতি আপনাকে চিনেছে। আওয়ামী লীগের নেতাকর্মীরা আপনাকে চিনেছে। সুপ্রিম কোর্টের আইনজীবীরা আপনাকে চিনেছে।

জননেত্রী শেখ হাসিনার দিকে কেউ যদি আঙুল তুলে, সেই আঙুল আমরা নামিয়ে দেওয়ার যোগ্যতা রাখি, বলেও উল্লেখ করেন তিনি।
 
এমএইচডি/জেডএস