রাজধানীর পুরান ঢাকার আরমানিটোলায় হাজী মুসা ম্যানশনে অগ্নিকাণ্ডের ঘটনায় বংশাল থানায় দায়ের করা মামলাটি তদন্ত করে আগামী ১০ জুন প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

শনিবার (২৪ এপ্রিল) মামলার এজাহার আদালতে পৌঁছালে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বেগম মাহমুদা আক্তার এজাহারটি গ্রহণ করেন। এরপর তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য এ তারিখ নির্ধারণ করেন।

আদালতের সংশ্লিষ্ট থানার সাধারণ নিবন্ধন কর্মকর্তা হেলাল উদ্দিন (জিআরও) পুলিশের উপ-পরিদর্শক ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘মামলায় এজাহার নামীয় আট জন আসামি রয়েছেন। এছাড়াও অজ্ঞাতপরিচয় আরও ১০/১৫ জন আসামি রয়েছেন।’

শুক্রবার (২৩ এপ্রিল) রাতে অবহেলাজনিত মৃত্যু এবং অবৈধভাবে রাসায়নিক দ্রব্য রাখার দায়ে ভবন মালিক ও গোডাউন মালিকদের বিরুদ্ধে পুলিশ বাদী হয়ে মামলাটি দায়ের করেন। মামলা দায়েরের বিষয়ে ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন বংশাল থানার অফিসার ইনচার্জ শাহীন ফকির।

তিনি বলেন, ‘আমরা প্রথমে অপেক্ষা করেছিলাম যে, অগ্নিকাণ্ডে নিহত ও আহতদের পরিবারের সদস্যরা মামলা করে কি না। কিন্তু স্বজনরা মামলা করার বিষয়ে সিদ্ধান্তে আসতে পারেননি। চারজন নিহত এবং ২১ জন আহত হয়ে ঘটনাটি বড় আকার ধারণ করায় পুলিশ বাদী হয়ে রাত ৯টার দিকে মামলাটি দায়ের করে। মামলায় আসামিরা হলেন ভবনের মালিক মোস্তাক আহমেদ এবং কেমিক্যাল গোডাউনের মালিকরা।’

বৃহস্পতিবার (২২ এপ্রিল) দিনগত রাত ৩টা ১৮ মিনিটে আরমানিয়ান স্ট্রিটের হাজী মুসা ম্যানশনে আগুনের সূত্রপাত ঘটে। ১৯টি ইউনিটের চেষ্টায় হাজী মুসা ম্যানশনে লাগা আগুন শুক্রবার (২৩ এপ্রিল) সকাল সাড়ে ৬টার দিকে নিয়ন্ত্রণে আসে। এ ঘটনায় অন্তত চারজনের মৃত্যু হয়। নিহতদের মধ্যে তিনজনের পরিচয় জানা গেছে।

তিনি জানান, অতিরিক্ত জেলা প্রশাসক ভাস্কর দেবনাথ, দক্ষিণ সিটি করপোরেশন ও বিস্ফোরক পরিদফতরের প্রতিনিধির উপস্থিতিতে শুক্রবার (২৩ এপ্রিল) সন্ধ্যায় সিলগালা করা হয় হাজী মুসা ম্যানশন। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ভবনটি সিলগালা থাকবে।

এর আগে সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল জিল্লুর রহমান, এটি অপরিকল্পিত কেমিক্যাল মার্কেট। এই ভবনে আমরা কোনো ধরনের নিরাপত্তা ব্যবস্থা দেখতে পাইনি। ঘটনা তদন্তে চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটি ১০-১৫ দিনের মধ্যে প্রতিবেদন জমা দেবে। এ ঘটনায় আমাদের তিনজন কর্মী আহত হয়েছেন।

আরও পড়ুন>> আরমানিটোলায় আগুন : চিলেকোঠা থেকে আরও ২ মরদেহ উদ্ধার

টিএইচ/জেডএস