মামলাজট কমাতে ও কনডেম সেলে থাকা ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিদের বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিশন গঠনের দাবি জানিয়েছেন সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি ও জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। শনিবার (২৯ মে) নিজ বাসভবনে সংবাদ সম্মেলনে এ দাবি জানান তিনি।

অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেন, বিচার বিভাগের প্রতি যতটা গুরুত্ব দেওয়া উচিত ছিল, দুর্ভাগ্যবশত ততটা গুরুত্ব দেওয়া হয়নি। ফলে বিচার বিভাগ এখন সংকটপূর্ণ অবস্থায় রয়েছে। বিচার বিভাগ ভেঙে পড়ার মতো অবস্থায় আছে। মানুষ বিচার পাচ্ছে না। এজন্যই মামলাজট কমাতে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিশন করা দরকার।

তিনি বলেন, বর্তমানে প্রচুর মামলা রয়েছে। এমনকি ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিরাও দীর্ঘ দিন ধরে কনডেম সেলে রয়েছে। এসব মামলা নিষ্পত্তির ক্ষেত্রে একটা কমিশন করা উচিত। তারা সুচিন্তিত মতামত দেবেন কীভাবে মামলা নিষ্পত্তি করা যায়। এখন যে অবস্থা আছে সেটি যদি চলতে থাকে তাহলে বিচার বিভাগ ভেঙে পড়বে, ভয়াবহ অবস্থার মধ্যে পড়বে। বিচারের প্রতি যদি মানুষের অনীহা আসে তাহলে দেশে অরাজক পরিস্থিতি সৃষ্টি হবে।

তিনি বলেন, করোনা প্রাদুর্ভাবের আগেই আমাদের বিচার বিভাগে বিপুল পরিমাণ মামলা ছিল। করোনার কারণে দীর্ঘ দিন আদালত বন্ধ ছিল। এ জন্য নিম্ন ও উচ্চ আদালতে মামলা নিষ্পত্তি হয়নি। যা বর্তমানে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি করেছে।

আদালত খুলে দেওয়ার আহ্বান জানিয়ে এ আইনজীবী বলেন, বর্তমানে গণপরিবহনসহ সব কিছু খুলে দেওয়া হয়েছে। অথচ বিচার বিভাগ এমন একটা অবস্থায় আছে যে, মানুষ বিচার না পেয়ে হতাশার মধ্যে রয়েছে। আমি মনে করি, দীর্ঘ দিন যদি এ অবস্থা চলতে থাকে, আর মামলাজট কমানো না হয় তাহলে বিচারের প্রতি মানুষের অনীহা জন্মাবে। যা অরাজক পরিস্থিতি সৃষ্টি করবে।

তিনি বলেন, বর্তমান পরিস্থিতি পর্যবেক্ষণ করে স্বাস্থ্যবিধি ও সুরক্ষা দিয়ে কোর্ট খোলার ব্যবস্থা করতে হবে। পেশাগতকাজে যেসব আইনজীবী আদালতে যান তাদের করোনা ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করতে হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কোর্ট ম্যানেজমেন্ট যদি ঠিক করা হয়, তাহলে মানুষের ভিড় অনেকাংশে কমে যাবে। নিম্ন আদালতে এতো মানুষের ভিড় কেন হবে? এটার তো প্রয়োজন নেই। আইনজীবীর মাধ্যমে কেবলমাত্র আসামিরা  হাজিরা দেবেন।

এমএইচডি/এসকেডি