ল্যাব এইডের চিকিৎসক নাজনীন আক্তারসহ তার গৃহকর্মীকে হত্যার ঘটনায় আসামি আমিনুল ইসলামের মৃত্যুদণ্ড বহাল রেখেছেন আপিল বিভাগ। সোমবার (জুলাই) মৃত্যুদণ্ডের বিরুদ্ধে তার করা জেল আপিল খারিজ করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ছয় বিচারপতির আপিল বেঞ্চ এই রায় ঘোষণা করেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন রাষ্ট্র নিযুক্ত আইনজীবী এবিএম বায়েজীদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

ল্যাব এইডের চিকিৎসক নাজনীন আক্তারের স্বামী আসারুজ্জামান তার আপন ভাগ্নে আমিনুলকে লেখা পড়া করানোর জন্য ঢাকায় নিয়ে আসেন। তাকে ভর্তি করানো হয় মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজে।

কিন্তু ২০০৫ সালের ৭ মার্চ হাসপাতাল থেকে বাসায় ফেরার পর নাজনীনকে কুপিয়ে হত্যা করেন ভাগ্নে আমিনুল। পারুল নামের গৃহকর্মী তা দেখে ফেলায় তাকেও কুপিয়ে হত্যা করেন তিনি। এরপর সে বগুড়ায় চলে যায়। সেখান থেকে যান ফরিদপুরে। তার কয়েকদিন পরই পুলিশ তাকে গ্রেফতার করে।

এ ঘটনায় ধানমণ্ডি থানায় করা হত্যা মামলায় ২০০৮ সালে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪ আমিনুলকে মৃত্যুদণ্ড দেন। এই মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের ডেথ রেফারেন্স হাইকোর্টে পাঠানো হয়। পাশাপাশি আপিল করেন আমিনুল। শুনানি শেষে হাইকোর্ট ২০১৩ সালে মৃত্যুদণ্ডের রায় বহাল রাখেন।

পরে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে জেল আপিল করেন আমিনুল। শুনানি শেষে সোমবার এটি খারিজ করে দেন আপিল বিভাগ।

এমএইচডি/এমএইচএস