আগামী ১৮ জুলাই থেকে শুরু হতে যাওয়া অবকাশের মধ্যে হাইকোর্টের ৩৮ বেঞ্চ চালু রাখতে প্রধান বিচারপতিকে অনুরোধ জানিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

বুধবার (১৪ জুলাই) বিকেলে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে টেলিফোনে তিনি এ অনুরোধ জানান।

এ বিষয়ে ব্যারিস্টার কাজল ঢাকা পোস্টকে বলেন, ‘আমি টেলিফোনে প্রধান বিচারপতির কাছে আইনজীবীদের দুর্দশার কথা তুলেছি। করোনায় কোর্ট বন্ধ থাকায় আইনজীবীরা যে চরম আর্থিক সংকটে রয়েছে, সে কথা বলেছি। আগামীকালের জন্য প্রধান বিচারপতি ৩৮টি বেঞ্চ গঠন করে দিয়েছেন। এই বেঞ্চগুলো অবকাশকালীন ছুটিতেও চালু রাখার অনুরোধ জানিয়েছি। প্রধান বিচারপতি বলেছেন, তিনি অন্য বিচারপতিদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত জানাবেন।’

এর আগে শুধু আগামীকাল ১৫ জুলাইয়ের জন্য হাইকোর্টের ৩৮টি বেঞ্চ গঠন করে দেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। ভার্চুয়ালি এসব বেঞ্চে বিচারকাজ চলবে। বুধবার সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের ৩৮টি বেঞ্চ গঠন করে সার্কুলার জারি করা হয়েছে।

এদিকে আগামী ১৮ জুলাই থেকে সুপ্রিম কোর্টের অবকাশকালীন ছুটি। অবকাশকালীন সময়ে বিচারকাজ পরিচালনার জন্য আগেই ৪টি বেঞ্চ করে দিয়েছেন প্রধান বিচারপতি।

এই চার বেঞ্চের দায়িত্বও ভাগ করে দেওয়া হয়েছে। বিচারপতি এম ইনায়েতুর রহিমকে অতীব জরুরি সকল প্রকার রিট মোশন ও দেওয়ানি মোশন বেঞ্চের দায়িত্ব, বিচারপতি জে বি এম হাসানকে অতীব জরুরি সকল প্রকার ফৌজদারি মোশনের দায়িত্ব, বিচারপতি মো. আশরাফুল কামালকেও ফৌজদারি মোশনের দায়িত্ব ও বিচারপতি কে এম কামরুল কাদেরকে কোম্পানি বেঞ্চের দায়িত্ব দেওয়া হয়েছে।

এমএইচডি/এমএইচএস